ভারতে আসছে আরও এক টিকা, ছাড়পত্র পাওয়ার পথে ফাইজার

    আরও পড়ুন

    খবরঅনলাইন ডেস্ক: সব কিছু ঠিকঠাক চললে খুব তাড়াতাড়িই আরও একটি কোভিডরোধী টিকা পেয়ে যাবে ভারত। এ দেশে ছাড়পত্র পাওয়ার একেবারে চূড়ান্ত পর্যায়ে তারা, মঙ্গলবার এমনই জানাল আমেরিকার করোনা টিকা প্রস্তুতকারী সংস্থা ফাইজার (Pfizer)।

    সংস্থার চেয়ারম্যান তথা সিইও অ্যালবার্ট বোরলা জানিয়েছেন, ভারতে জরুরি ভিত্তিতে তাদের তৈরি টিকাকে ছাড়পত্র দেওয়ার প্রক্রিয়া চলছে। খুব শীঘ্র কেন্দ্রীয় সরকারের সঙ্গে চুক্তিতে সিলমোহর পড়তে চলেছে বলে আশাবাদী তিনি।

    Loading videos...

    কার্যকারিতা অনেক বেশি

    উল্লেখ্য, জার্মানির বায়োএনটেক (BioNTech) সংস্থার সঙ্গে যৌথ ভাবে করোনার টিকা তৈরি করেছে ফাইজার। মানবশরীরে তৃতীয় পর্যায়ের পরীক্ষার পর জানা যায় যে এই টিকা ৯৫ শতাংশ কার্যকর। আমেরিকায় ১২ বছরের ঊর্ধ্বে সকলকে ফাইজারের টিকাকে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে সে দেশের নিয়ন্ত্রক সংস্থা।

    - Advertisement -

    শুধু তাই নয়, ফাইজারের টিকা সংরক্ষণেও তেমন ঝামেলা নেই। ২ থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় এক মাস পর্যন্ত এই টিকা সংরক্ষণ করে রাখা যায়।

    ফাইজারের সঙ্গে এ নিয়ে চুক্তি সম্পাদনের দায়িত্বে রয়েছে নীতি আয়োগ। সেখানে টিকা সংক্রান্ত যাবতীয় বিষয় দেখভালের দায়িত্বে রয়েছেন ভিকে পাল। তিনি জানিয়েছেন, কথা চলছে দু’পক্ষের মধ্যে। তবে টিকা সরবরাহের ক্ষেত্রে এ দেশের আইন মেনেই চলতে হবে ফাইজারকে।

    আরও পড়তে পারেন জাতীয় গড়ের থেকে বেশি, জনসংখ্যার ২১ শতাংশের টিকাকরণ করে ফেলল পশ্চিমবঙ্গ

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর