নয়াদিল্লি : এখন থেকে ডিসট্যান্স এডুকেশনে পিএইচডি করা ছাত্রছাত্রীদের আর ডিগ্রি দেওয়া হবে না। একটি নোটিস দিয়ে এই কথা জানিয়ে দিল ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন (ইউজিসি)। নিয়মিত বা আংশিক সময়ের জন্য যাঁরা পিএইচডি-র পড়াশোনা করছেন কেবল তাঁদের ডিগ্রিকেই মান্যতা দেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বা শিক্ষাসংক্রান্ত কর্মী নিয়োগের ধরন, যোগ্যতা-সহ নানা বিষয়ে ইউজিসি একটি নোটিস জারি করে চলতি বছরে ১৭ মার্চ। তাতেই বলা হয় নিয়োগের ক্ষেত্রে শুধু নিয়মিত বা রেগুলার কোর্সের প্রার্থীদের পিএইচডিকে মান্যতা দেওয়া হবে। তাতেই বলা হয়েছে, শিক্ষার উচ্চমান বজায় রাখতেই রেগুলার কোর্সের ওপর জোর দেওয়া হয়েছে।

নোটিসটি দেখতে ক্লিক করুন

এই বিষয়ে আগেই সংস্থা একটি আলোচনা সভার আয়োজন করেছিল। তাতেই এই নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তার পর ইউজিসি একটি বিজ্ঞপ্তি জারি করে। এর মাধ্যমে বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষক, শিক্ষাকর্মীরা কোনো পদ্ধতিতে পড়াশোনা করে পিএইচডি ডিগ্রি পেয়েছেন তা সংস্থাকে জানানোর নির্দেশ দেওয়া হয় দেশের সমস্ত কলেজ, বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে। 

আরও পড়ুন : ভারতের ২৩টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা

দেশের বেশির ভাগ অনুমোদিত বিশ্ববিদ্যালয় নিয়মিত আর আংশিক সময়ের জন্য পিএইচডি করালেও ইন্দিরা গান্ধী ওপেন ইউনিভার্সিটি, যশবন্তরাও চহ্বন ওপেন ইউনিভার্সিটির মতো কয়েকটি মুক্ত বিশ্ববিদ্যালয় এখনও এই কোর্স ডিসট্যান্স এডুকেশনে রেখে দিয়েছে। 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here