Connect with us

দেশ

প্রতিষ্ঠান-বিরোধিতার হাওয়া নেই, কেরলে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে এখনও জনপ্রিয় পিনারাই বিজয়ন

ক্ষমতায় ফিরবে বামজোট। ইঙ্গিত আরও এক জনমত সমীক্ষায়।

Published

on

কেরলে ক্ষমতায় ফিরছে বামেরাই। ইঙ্গিত জনমত সমীক্ষায়।

খবরঅনলাইন ডেস্ক: ৪০ বছরের ধারা এ বারই কি ভেঙে যাবে কেরলে? অন্তত বিভিন্ন জনমত সমীক্ষা এমনই ইঙ্গিত দিতে শুরু করেছে। সব থেকে বড়ো কথা হল, প্রতিষ্ঠান-বিরোধিতার হাওয়াকে উড়িয়ে দিয়ে কেরলে এখনও মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে জনপ্রিয় পিনারাই বিজয়ন।

আর কয়েক মাসের মধ্যেই বিধানসভা নির্বাচন কেরলে। অতীতের ধারা অনুযায়ী এ রাজ্যে এ বার বামজোটকে ক্ষমতাচ্যুত করে কংগ্রেস জোটের ক্ষমতা দখল করার কথা। কিন্তু জনমত সমীক্ষাগুলি বলছে, এ বার ফের ক্ষমতায় ফিরতে চলেছে বামজোটই, মুখ্যমন্ত্রিত্বের আসনে ফের একবার বসবেন বিজয়ন।

Loading videos...

এশিয়ানেট-সি ফোরের করা এই সমীক্ষায় জানা গিয়েছে যে রাজ্যের ৩৯ শতাংশ মানুষ চান মুখ্যমন্ত্রী হিসেবে ফিরে আসুন বিজয়ন। কংগ্রেস নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চান্ডির পক্ষে মত দিয়েছেন ১৮ শতাংশ মানুষ। অন্য দিকে, কংগ্রেস নেতা শশী তরুর পেয়েছেন মাত্র ৯ শতাংশ মানুষের সমর্থন। বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রনকে মুখ্যমন্ত্রী দেখতে চান মাত্র ৬ শতাংশ মানুষ।

সমীক্ষায় বলা হয়েছে যে আসন্ন নির্বাচনে কেরলে ১৪০ আসনের মধ্যে ৭২ থেকে ৭৮টি আসন জিততে পারে বামজোট। কংগ্রেস জোট পেতে পারে ৫৬ থেকে ৬৫টি আসন। অন্য দিকে ৩ থেকে ৭টা আসনের মধ্যেই সন্তুষ্ট থাকতে হতে পারে বিজেপিকে।

সমীক্ষায় অংশগ্রহণকারী ৩৪ শতাংশ মানুষ বলেছেন গত বছর লকডাউনের সময়ে রাজ্য সরকার সাধারণ মানুষের হাতে বিনামূল্যে যে খাদ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছিল, ওটাই সেই সরকারের সেরা সাফল্য। ১৮ শতাংশ মানুষ কিন্তু মনে করেন কোভিড অতিমারি বিজয়ন সরকার যে ভাবে মোকাবিলা করেছে, সেটাই সব থেকে বড়ো সাফল্যের।

উল্লেখ্য, গত বছর ডিসেম্বরে রাজ্যে পঞ্চায়েত নির্বাচনে সব হিসেব উলটে দিয়ে ক্ষমতায় ফিরে এসেছিল বামেরাই। তখন থেকেই বিশেষজ্ঞরা মনে করছিলেন যে প্রতিষ্ঠান-বিরোধিতার হাওয়া এ বার কেরলে একদমই নেই।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

কেন্দ্রীয় বাহিনীর রুট মার্চ শুরু জয়নগরে

দেশ

আপনার বয়স কি ৪৫ বছরের বেশি? সোমবার থেকে কী ভাবে করোনা ভ্যাকসিন পাবেন

৪৫ বছরের বেশি বয়সিদের কী কী শর্ত পূরণ করতে হবে, জানুন বিস্তারিত…

Published

on

খবর অনলাইন ডেস্ক: ১ মার্চ থেকে শুরু হচ্ছে প্রবীণদের করোনা টিকাকরণ। পাশাপাশি যাঁদের বয়স ৪৫ বছরের বেশি, কিন্তু দীর্ঘদিন বিভিন্ন রোগে ভুগছেন, তাঁদেরও এই দফায় টিকা দেওয়া হবে। কী ভাবে পাওয়া যাবে?

বুধবার কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, “এই পর্যায়ে ৬০ বছরের বেশি সমস্ত দেশবাসীকে টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া ৪৫ থেকে ৬০ বছর বয়সি যে সমস্ত ব্যক্তি দীর্ঘদিন ধরেই ‘ক্রনিক’ রোগের শিকার, তাঁদেরও প্রতিষেধক দেওয়া হবে”।

Loading videos...

মন্ত্রী আরও বলেন, দ্বিতীয় পর্যায়ে প্রায় ২৭ কোটি মানুষ করোনা টিকা পাবেন। এঁদের মধ্যে ১০ কোটির বয়স ৬০ বছরের বেশি। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মী এবং প্রথমসারির কর্মীদের জন্য টিকাকরণ শুরু হয়েছিল ১৬ জানুয়ারি। প্রথম পাঁচ সপ্তাহে প্রায় ১.২৩ কোটি মানুষ প্রতিষেধকের আওতায় এসেছেন।

৪৫ বছরের বেশি বয়সিদের জন্য কী কী শর্ত

বুধবার রাতে একটি সূত্র জানায়, অসুস্থতার তীব্রতার প্রমাণ দিতে পারে এমন একটি স্বাক্ষরিত মেডিক্যাল সার্টিফিকেটের প্রয়োজন হবে ৪৫ বছরের বেশি বয়সিদের জন্য। অর্থাৎ, কো-মর্বিডিটিতে ভুগছেন এমন কোনো ৪৫ বছরের বেশি বয়সি ব্যক্তি টিকা নিতে আগ্রহী হলে তাঁকে ওই মেডিক্যাল সার্টিফিকেট দেখাতে হবে বলে সূত্রটি জানিয়েছে।

রোগের তালিকা এখনও চূড়ান্ত হয়নি, তবে দু’-এক দিনের মধ্যেই তা প্রকাশ করা হবে। তবে এতে হৃদপিণ্ড, ফুসফুস, কিডনি এবং লিভারের পাশাপাশি ডায়াবেটিস, ক্যানসার, গুরুতর হাঁপানি এবং মানসিক দীর্ঘস্থায়ী সমস্যা ও রোগ অন্তর্ভুক্ত থাকতে পারে।

একই সঙ্গে ইমিউনোসপ্রেসেন্টস, স্থূলকায় এবং যাঁদের অঙ্গ, অস্থি মজ্জা বা স্টেম সেল প্রতিস্থাপন করা হয়েছে, তাঁদের অন্তর্ভুক্ত করা হতে পারে।

সূত্রটি জানিয়েছে, তালিকাভুক্ত সমস্যা অথবা রোগে আক্রান্ত ব্যক্তিকে একটি এক পৃষ্ঠার ফর্ম পূরণ করতে হতে পারে। ওই ফর্মটিতে একজন সাধারণ চিকিৎসকের স্বাক্ষর থাকতে হবে।

এক নজরে করোনা টিকাকরণ

*১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছিল স্বাস্থ্যকর্মী এবং পুলিশ, আধাসেনা, সাফাইকর্মীদের মতো ফ্রন্ট লাইন ওয়ার্কারদের জন্য।

*সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ১,০৭,৬৭,০০০ জনকে প্রথম ডোজ দেওয়া হয়েছে।

*দ্বিতীয় পর্যায়ে ৬০ বছরের বেশি এবং ৪৫ বছরের বেশি কো-মর্বিডিটি রয়েছে এমন মানুষ টিকা পাবেন।

*১০ হাজার সরকারি এবং ২০ হাজার বেসরকারি হাসপাতালে টিকাকরণ। সরকারি হাসপাতালে বিনামূল্যে তবে বেসরকারি হাসপাতালে টাকা লাগবে।

*বেসরকারি হাসপাতালে টিকা নেওয়ার জন্য কত টাকা লাগবে, তা সরকারের তরফে শীঘ্রই জানিয়ে দেওয়া হবে।

আরও পড়তে পারেন: ১ মার্চ থেকে প্রবীণদের জন্য শুরু হচ্ছে বিনামূল্যে করোনা টিকাকরণ

Continue Reading

দেশ

নরেন্দ্র মোদীর নামে স্টেডিয়াম! এক দিকে আদানি, অন্য প্রান্তে রিলায়েন্স, কটাক্ষ রাহুল গান্ধীর

ফের ‘হম দো হমারে দো’ কটাক্ষ রাহুল গান্ধীর!

Published

on

খবর অনলাইন ডেস্ক: বুধবার গুজরাতের অমদাবাদের মোতেরা স্টেডিয়ামের (Motera cricket stadium) নাম হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) নামে। এর পরেই ফের এক বার নিজের বহুচর্চিত ‘হম দো হমারে দো’ কটাক্ষ ছুড়ে দিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)।

মোতেরার বদলে এখন থেকে স্টেডিয়ামটি নরেন্দ্র মোদী স্টেডিয়াম হিসেবে পরিচিত হবে। ক্রিকেট স্টেডিয়াম-সহ গোটা স্পোর্টস কমপ্লেক্সের নামকরণ করা হয় সর্দার বল্লভভাই পটেলের (Sardar Vallabhbhai Patel) নামে।

Loading videos...

নিজের টুইটে বিসিসিআই সচিব জয় শাহের (কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছেলে) কথা উল্লেখ করে রাহুল লিখেছেন, “সত্য কত সুন্দর ভাবে নিজেকে প্রকাশ করে। নরেন্দ্র মোদী স্টেডিয়াম। জয় শাহের সভাপতিত্বে আদানি এন্ড এবং রিলায়েন্স এন্ড” (সঙ্গে হ্যাশট্যাগে লিখেছেন HumDoHumareDo)।

এ দিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind) স্টেডিয়ামটি উদ্বোধন করেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু-সহ আরও অনেকই উপস্থিত ছিলেন। স্টেডিয়ামে আজ ভারত ও ইংল্যান্ডের মধ্যে টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে। এই স্টেডিয়ামটিতে ১ লক্ষ ৩২ হাজার দর্শকাসন রয়েছে।

এ দিন একই সঙ্গে স্টেডিয়ামের স্পোর্টস কমপ্লেক্স নির্মাণের উদ্বোধনেও অংশ নিয়েছিলেন রাষ্ট্রপতি। যেটির নাম হবে সরদার পটেল স্পোর্টস কমপ্লেক্স এবং সেখানে ফুটবল, হকি, বাস্কেটবল, কাবাডি, বক্সিংয়ের মতো খেলাধুলার সুবিধা থাকবে।

উল্লেখযোগ্য ভাবে, এ বারের বাজেটের উপর আলোচনার সময় রাহুল কৃষকদের সমস্যার কথা বলতে গিয়ে মোদী সরকারের ঘনিষ্ঠ শিল্পপতিদের নিয়েও সরব হয়েছিলেন। সে সময়েও তিনি ‘হম দো হমারে দো’ স্লোগানটি উল্লেখ করেছিলেন।

আরও পড়তে পারেন: বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম নামাঙ্কিত নরেন্দ্র মোদীর নামে

Continue Reading

দেশ

১ মার্চ থেকে প্রবীণদের জন্য শুরু হচ্ছে বিনামূল্যে করোনা টিকাকরণ

১০ হাজার সরকারি এবং ২০ হাজার বেসরকারি হাসপাতালে চলবে টিকাকরণ!

Published

on

খবর অনলাইন ডেস্ক: প্রবীণ নাগরিকদের জন্য কোভিড-১৯ টিকাকরণ শুরু হচ্ছে আগামী মার্চ মাসেই।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাড়েকর বুধবার বলেন, আগামী মাস থেকে ৬০ বছরের বেশি বয়সিদের করোনা টিকাকরণ শুরু হবে দেশ জুড়ে। পরবর্তী পদক্ষেপে টিকা পারেন স্থায়ী রোগে আক্রান্ত ৪৫ বছরের বেশি বয়সিরা।

Loading videos...

জাভাড়েকর জানান, কোভিড -১৯ ভ্যাকসিনটি সরকারি কেন্দ্রগুলিতে বিনামূল্যে দেওয়া হবে। আগামী ১ মার্চ থেকে ১০ হাজার সরকারি এবং ২০ হাজার বেসরকারি হাসপাতালে এই টিকাকরণ কর্মসূচি শুরু হয়ে যাবে।

বেসরকারি হাসপাতালে বিনামূল্যে নয়

যাঁরা বেসরকারি হাসপাতাল থেকে করোনা টিকা নেবেন, তাঁদের টাকা দিয়েই নিতে হবে। বেসরকারি হাসপাতালগুলি করোনা টিকার জন্য কত টাকা নেবে, সেটা আগামী ৩-৪ দিনের মধ্যেই কেন্দ্রীয় সরকার নির্দিষ্ট করে দেবে বলে এ দিন জানান মন্ত্রী।

গত ১৬ জানুয়ারি থেকে বৃহত্তম করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হয় ভারতে। টিকার প্রথম জোড দেওয়ার পর স্বাস্থ্যকর্মী এবং প্রথমসারির করোনাযোদ্ধাদের দ্বিতীয় ডোজ দেওয়ার কাজ চলছে।

দু’টি ভ্যাকসিন

বর্তমানে দু’ধরনের করোনা টিকা দেওয়া হচ্ছে। একটি তৈরি করেছে সেরাম ইনস্টিটিউট (কোভিশিল্ড) এবং অন্যটি ভারত বায়োটেক (কোভ্যাক্সিন)।

সম্প্রতি সেরাম কর্ণধার আদর পুনাওয়ালা বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে কোভিশিল্ড অত্যাধিক কার্যকরী। নীতি আয়োগের সদস্য ডা. ভিকে পাল বলেছেন, উভয় ভ্যাকসিন-ই কয়েক হাজার মানুষের উপর পরীক্ষা করা হয়েছে এবং এগুলির পার্শ্ব-প্রতিক্রিয়াও নগণ্য। তেমন কোনো ঝুঁকিও নেই”।

আরও পড়তে পারেন: টেস্ট ব্যাপক ভাবে বাড়ায় দেশে ফের বাড়ল নতুন সংক্রমণ, তবে তাকে ছাপিয়ে গেল সুস্থতা

Continue Reading
Advertisement
Advertisement
দেশ16 mins ago

আপনার বয়স কি ৪৫ বছরের বেশি? সোমবার থেকে কী ভাবে করোনা ভ্যাকসিন পাবেন

শিল্প-বাণিজ্য46 mins ago

বৃহস্পতিবার স্থির পেট্রোল, ডিজেলের দাম

শিল্প-বাণিজ্য1 hour ago

মাঝরাতে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, চলতি মাসে এই নিয়ে তিন বার

ফুটবল10 hours ago

বিপিন সিংয়ের হ্যাটট্রিক, ওড়িশাকে আধ ডজন গোল মুম্বইয়ের

ক্রিকেট12 hours ago

স্টেডিয়ামে অদ্ভুত কিছু বিপত্তির পর অমদাবাদ টেস্টের প্রথম দিন চালকের আসনে ভারত

LPG
প্রযুক্তি13 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

রাজ্য13 hours ago

ভোটের আগে ভ্যাকসিন নিয়ে নরেন্দ্র মোদীকে পাল্টা চাপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

রাজ্য14 hours ago

নতুন সংক্রমণ দুশো পার করলেও রাজ্যে সংক্রমণের হার ফের ১ শতাংশের নীচে

LPG
প্রযুক্তি13 hours ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

প্রযুক্তি2 days ago

এ ভাবেই তৈরি করুন সদ্যোজাত শিশুর আধার কার্ড, জানুন কী কী লাগবে

বিনোদন3 days ago

পর্ন ‘লাইভ স্ট্রিমিং’ থেকে আয় কোটি টাকা, অ্যাপের মাধ্যমে চিত্রনাট্য-সহ পরিবেশিত হচ্ছে অশ্লীলতা

রাজ্য2 days ago

দেড় ঘণ্টা পর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি ছাড়লেন সিবিআই আধিকারিকরা

দেশ2 days ago

প্রতিষ্ঠান-বিরোধিতার হাওয়া নেই, কেরলে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে এখনও জনপ্রিয় পিনারাই বিজয়ন

ফুটবল3 days ago

দশ জনে খেলা হায়দরাবাদের বিরুদ্ধে পিছিয়ে থেকেও শেষ মুহূর্তের গোলে মান বাঁচাল এটিকে মোহনবাগান

ফুটবল2 days ago

কোনো রকমে হার বাঁচানো এটিকে মোহনবাগানের খেলায় বেজায় ক্ষুব্ধ আন্তোনিও লোপেজ আবাস

শিল্প-বাণিজ্য3 days ago

পশ্চিমবঙ্গ-সহ ৪ রাজ্যে পেট্রোল, ডিজেলের দামে ছাড়! জানুন কোথায় কমল কত

কেনাকাটা

কেনাকাটা2 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 month ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে