নোবেলজয়ী অভিজিত বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ মোদীর মন্ত্রীর

0
Abhijit Banerjee
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: অর্থনীতিবিদ অভিজিত বন্দ্যোপাধ্যায়ের নোবেল-প্রাপ্তির খবরে শুভেচ্ছার বন্যা বইছে। এমনই একটি মুহূর্তে ভারতীয় বংশোদ্ভূত অর্থনীতিবিদের উদ্দেশে তীব্র ভাষায় আক্রমণ চালালেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। মন্ত্রী বলেন, “ভারতের মানুষ তাঁর ভাবনাকে খারিজ করে দিয়েছে”।

এ বারের নোবেল পুরস্কার প্রাপক হিসাবে তাঁর নাম ঘোষণার পরই ভারতীয় অর্থনীতির মন্দাদশা নিয়ে মন্তব্য করেন অভিজিত। তিনি বলেন, “ভারত সরকার নড়বড়ে অবস্থানে রয়েছে। গৃহীত নীতিগুলি মানদণ্ডের ভিত্তিতে মূল্যায়ন করা হয় এবং একটি বিকল্প হিসাবে দেখা হয়”।

piyush goyal

শুক্রবার পুণের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে রেলমন্ত্রী বলেন, “নোবেল পুরস্কার পাওয়ার জন্য আমি তাঁকে (অভিজিতকে) অভিনন্দন জানাচ্ছি। কিন্তু আপনারা প্রত্যেকেই তাঁর চিন্তাভাবনা সম্পর্কে জানেন। তাঁরা চিন্তাধারা সম্পূর্ণ বামপন্থী”।

গত কয়েক দিন অভিজিতের তীব্র সমালোচনা করতে শোনা গিয়েছে একাধিক বিজেপি নেতৃত্বকে। এর আগে বিজেপি সাংসদ অনন্তকুমার হেগড়ে অভিজিতের উদ্দেশে বলেন, “মূদ্রাস্ফীতি এবং কর বাড়ানোর সমর্থক তিনি”।

অভিজিতের সমালোচনাকারী বিজেপি নেতৃত্বের তালিকায় এ দিন জুড়ল গয়ালের নাম। তিনি বলেন, “অভিজিত ন্যায় প্রকল্পের প্রশংসা করেছিলেন, কিন্তু দেশের মানুষ সেই ভাবনা খারিজ করে দিয়েছে”।

[ আরও পড়ুন: অসম এনআরসির কো-অর্ডিনেটর প্রতীক হাজেলাকে সরিয়ে দিল সুপ্রিম কোর্ট ]

প্রসঙ্গত, গত লোকসভা ভোটে জাতীয় কংগ্রেসের ইশতেহারে ন্যায় প্রকল্পের ঘোষণা করা হয়েছিল। সেই প্রকল্পের খসড়া রচনায় অভিজিতের ভূমিকা ছিল বলেও শোনা যায়। এ দিন গয়াল সেই বিষয়টিকে টেনে এনেই লোকসভা ভোটে কংগ্রেসের বিপর্যয়ের কথা মনে করিয়ে দিতে চাইলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here