Rahul-Gandhi
ফাইল ছবি।

নয়াদিল্লি : মানবাধিকার এবং সমাজকর্মীদের গ্রেফতার প্রসঙ্গে মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এই গ্রেফতারির নিন্দা করে তিনি বলেন, ‘নতুন ভারতে আপনাকে স্বাগত’।

ভিমা কোরেগাঁও হিংসায় জড়িত থাকার অভিযোগে সমাজকর্মী তথা মাওবাদী তাত্বিক নেতা ভরভরা রাও, গৌতম নবলখা-সহ একাধিক সমাজকর্মীকে আটক করেছে পুনে পুলিশ। এর সমালোচনা করে টুইট করেন কংগ্রেস সভাপতি। তিনি বলেন, ‘‘দেশে শুধুমাত্র একটি এনজিও থাকবে, তা হল আএসএস (রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ)। বাকি সমস্ত এনজিও বন্ধ করে দিতে হবে, সমাজকর্মীদের জেল ভরতে হবে, তাদের সমস্ত অভিযোগকে নিশ্চিহ্ন করে দিতে হবে।’’

মঙ্গলবার ভারতের আটটা শহরে একযোগে হানা দেয় পুনে পুলিশের বিশেষ দল।গ্রেফতার করা হয় একাধিক মানবাধিকারকর্মী, সমাজকর্মী ও তথ্যচিত্র পরিচালককে। এর নিন্দায় সরব হয়েছে একাধিক রাজনৈতিক দল, আইনজীবী, সমাজকর্মী ও শিক্ষক সহ সমাজের বিভিন্ন স্তরের মানুষরা।

সিপিএম নেতা প্রকাশ কারাত এর সমালোচনা করে বলেছেন, এটি গণতন্ত্র এবং নাগরিক স্বাধীনতার উপর নির্লজ্জ আক্রমণ। অবিলম্বে তিনি মানবাধিকার এবং সমাজকর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।


আরও পড়ুন : ভিমা কোরেগাঁও হিংসায় জড়িত সন্দেহে ভরভরা রাও-সহ একাধিক সমাজকর্মী আটক

এই গ্রেফতারির সমালোচনা করে লেখিকা অরুন্ধতি রায় একে বলেছেন, ভোট হারানোর ভয়ে আতঙ্কিত এক সরকারের ভয়ঙ্কর কাজ। ঐতিহাতিক রামচন্দ্র গুহ এই বিষয় নিয়ে অবিলম্বে  সুপ্রিমকোর্টে হস্তক্ষেপ দাবি করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন