নজরে পশ্চিমবঙ্গ, দিল্লিতে গুরুত্বপূর্ণ দলীয় বৈঠকে নরেন্দ্র মোদী

0

নয়াদিল্লি: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের একটি গুরুত্বপূর্ণ সভা আজ দিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে। এই বৈঠকের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজধানী দিল্লির এনডিএমসি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত এই বৈঠকটি সকাল ১০টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে।

এই বৈঠকের উল্লেখ্যযোগ্য বিষয়টি হল প্রধানমন্ত্রী দু’বার বক্তব্য পেশ করবেন। শুরুতে সকাল ১০টায় কর্মসূচিতে তার মতামত তুলে ধরার পর ফের সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বক্তব্যেই এই কর্মসূচি শেষ হবে।

নজরে পশ্চিমবঙ্গ

আর মাত্র কয়েক মাসের মধ্যেই পাঁচটি রাজ্যের বিধানসভা ভোট হওয়ার কথা। কয়েক দিনের মধ্যেই তার নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। তবে বিজেপি এ বার বাড়তি গুরুত্ব দিচ্ছে পশ্চিমবঙ্গকে।

২০১৪ সালে কেন্দ্রের ক্ষমতায় আসার পরই বিজেপির ‘পাখির চোখ’ বাংলা। তবে ২০১৬ সালের বিধানসভা ভোটে সাংগঠনিক দুর্বলতার কারণে ততটা শক্তিপ্রয়োগ করতে না পারলেও এ বার পরিস্থিতি অনেকটাই উন্নত। তৃণমূল-সহ অন্য দল থেকে একাধিক বিধায়ক, সাংসদ এবং প্রাক্তন মন্ত্রী যোগ দিয়েছেন বিজেপিতে। পাশাপাশি এ বারের বাজেটেও পশ্চিমবঙ্গের জন্য বিশেষ প্যাকেজ বরাদ্দ করা হয়। সঙ্গে রয়েছে গত ২০১৯ সালের লোকসভা ভোটের সাফল্যের কাহিনি।

মোদীর সফর

এ ছাড়া আর যে রাজ্যগুলিতে বিধানসভা ভোট, সেগুলির মধ্যে কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরিতে বিজেপি ক্ষমতায় নেই। তামিলনাড়ুতে এআইএডিএমকে জানিয়ে দিয়েছে তারা বিজেপির সঙ্গে থাকছে না।

এ দিনের বৈঠকে রয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। জানা গিয়েছে, আগামী দু’সপ্তাহ চরম ব্যবস্তার মধ্যে কাটবে প্রধানমন্ত্রীর। তিনি বাংলা, অসম, কেরল, তামিলনাড়ু ও পুদুচেরিতে এই সময়কালের মধ্যে একাধিক বার সফর করবেন।

কৃষি আইন

অন্যদিকে, পঞ্জাব, হরিয়ানা এবং পশ্চিম উত্তরপ্রদেশের কৃষকরা প্রায় তিন মাস ধরে তিনটি কৃষি আইনের বিষয়ে রাজধানী দিল্লির বিভিন্ন সীমান্তে আন্দোলন করে আসছেন। আন্দোলনকারী সংগঠনগুলি তাদের আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে এবং তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রতিনিয়ত আক্রমণ করে চলেছে।

এ দিনের বৈঠকে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের রণকৌশল নির্ধারণের পাশাপাশি কৃষি আইন নিয়ে চলমান কৃষক আন্দোলন নিয়েও আলোচনা হবে বলে দলীয় সূত্রে খবর।

আরও পড়তে পারেন: মুকুল রায় কি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিপক্ষে নন্দীগ্রাম থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন