কেদারনাথের সেই গুহার নতুন ‘দরজা’ খুলে দিলেন নরেন্দ্র মোদী!

0
Modi Cave

ওয়েবডেস্ক: গত সপ্তাহে উত্তরাখণ্ডের একটি গুহায় ধ্যানে নিমগ্ন হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ধ্যান কুটিয়া নামে পরিচিত সেই গুহা বর্তমানে লোকমুখে জনপ্রিয়তা পেয়েছে মোদী কেভ নামে। সেই গুহাই এ বার হয়ে উঠছে আধ্যাত্মিক পর্যটনের গন্তব্য!

সরকারি সংস্থা গাড়োয়াল মণ্ডল বিকাশ নিগম বা জিএমভিএন-এর তত্ত্বাবধানে রয়েছে ওই এলাকা। প্রায় ১২ হাজার ফুট উচ্চতায় তীর্থস্থানের ছোট্ট একটি এলাকা নিয়ে শৌচাগার-সহ নির্মিত হয়েছে ওই গুহা। যার জানলা খুললেই মন্দির দর্শন করা সম্ভব।

প্রধানমন্ত্রী ওই গুহাতেই প্রায় ১৭ ঘণ্টা অতিবাহিত করেন। লোকসভা নির্বাচনের সপ্তম দফার ভোটগ্রহণের আগের দিন থেকেই তিনি সেখানে ধ্যানে বসেন। সেই স্থানটি নিয়ে একাধিক উদ্যোগ নিতে চলেছে উত্তরাখণ্ড রাজ্য পর্যটন বিভাগ।

জিএমভিএনের জেনারেল ম্যানেজার বি এল রানা সংবাদ সংস্থা এএনআই-কে জানান, “আমরা খুব শীঘ্রই এই গুহাটি সাধারণের জন্য খুলে দেব। অনলাইনে বুকিং করতে পারবেন আগ্রহীরা। বর্তমানে বুকিং পদ্ধতি থাকলেও প্রযুক্তিগত কারণে তা বন্ধ রয়েছে”।

সোশ্যাল মিডিয়ায় ওই গুহাটিকে আভিজাত্যে মোড়া বলে দাবি করা হচ্ছে। এ প্রসঙ্গে রানা বলেন, মোটেই তেমনটা নয়। এখানে শুধুমাত্র একটা বিছানা রয়েছে। একটা বালতি এবং একটা মগ রয়েছে স্নান করার জন্য। তবে বৈদ্যুতিক সংযোগ থাকলেও সেখানে মোবাইল নেটওয়ার্ক কাজ করে না। বর্তমানে ৩ হাজার টাকা ভাড়া হলেও তা ৯৯০ টাকায় নামিয়ে নিয়ে আসা হয়েছে।

মোদী নিজেই জানিয়েছিলেন, “সারা বিশ্বের সঙ্গে সম্পর্কহীন ওই গুহা। সেখানে শুধু একটা জানলা রয়েছে, যেটি দিয়ে আমি কেদারনাথ মন্দির দর্শন করেছি”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here