পিছনে পড়ে রইলেন জো বাইডেন, বরিস জনসন! জনপ্রিয়তার শীর্ষস্থানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

নয়াদিল্লি: ৭১ শতাংশ গ্রহণযোগ্যতা রেটিং নিয়ে বিশ্ব নেতাদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি পিছনে ফেলেছেন আমেরিকা, ব্রিটেন, কানাডা, জার্মানির মতো দেশের রাষ্ট্রনেতাদের। আমেরিকার সংস্থা মর্নিং কনসাল্টের প্রকাশিত তথ্যে তেমনটাই জানা গিয়েছে।

বিশ্বের মধ্যে জনপ্রিয়তম নেতা কে, সেটা খুঁজে বের করতেই সমীক্ষা করা হয়েছিল মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্স। জানা গিয়েছে, জনপ্রিয়তার দিক থেকে বিশ্বের মানুষের কাছে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য নেতা হিসাবে ৭১ শতাংশ সমর্থন আদায় করে নিয়েছেন মোদী।

সমীক্ষক সংস্থা জানিয়েছে, মোদীর পরে মেক্সিকোর আন্দ্রেস মানুয়েল লোপেজ ওবরাডোর ৬৬ শতাংশ, ইতালির মারিও দ্রাঘি ৬০ শতাংশ এবং জাপানের ফুমিও কিশিদা ৪৮ শতাংশ মানুষের পছন্দের তালিকায় রয়েছেন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রত্যেকে ৪৩ শতাংশ পেয়ে তালিকায় যথাক্রমে ষষ্ঠ এবং সপ্তম স্থানে রয়েছেন ৷ অন্য দিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ২৬ শতাংশ পেয়ে সেরা ১৩-র তালিকার একেবারে নীচে ঠাঁই পেয়েছেন।

সমীক্ষক সংস্থার দাবি, এই জনপ্রিয়তার তালিকা তৈরি করা হয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তের, নানা সামাজিক অবস্থানের মানুষের মতামত ভিত্তিতে। সমীক্ষা চালানো হয়েছিল ১৩-১৯ জানুয়ারির মধ্যে। সেই প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করার পরেই দেখা গিয়েছে প্রথম স্থানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। মর্নিং কনসাল্ট নিজের ওয়েবসাইটে বলেছে, “অনুমোদনের রেটিংগুলি প্রতিটি দেশের প্রাপ্তবয়স্ক বাসিন্দাদের কাছ থেকে পাওয়া সাত দিনের চলমান গড়ের উপর ভিত্তি করে তৈরি করা হয়”।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালের মে মাসে এই সংস্থারই সমীক্ষায় ৮৪ শতাংশ গ্রহণযোগ্যতা আদায় করে তালিকার শীর্ষে ছিলেন মোদী। ২০২১ সালের মে মাসে যা ৬৩ শতাংশে নেমে আসে।

আরও পড়তে পারেন:

উইল তৈরির আগে বাবার মৃত্যু হলে তাঁর অর্জিত সম্পত্তি পাবেন কন্যা, রায় দিল সুপ্রিম কোর্ট

পঞ্চাশ বছর পর নিভতে চলেছে অমর জওয়ান জ্যোতি, যাচ্ছে ‘ন্যশনাল ওয়ার মেমোরিয়াল’-এ

মেঘের আনাগোনার জেরে বাড়ল সর্বনিম্ন তাপমাত্রা, তবে শীত এখনও যথেষ্টই

পশ্চিমবঙ্গ-দিল্লিতে সংক্রমণ কমার কোনো প্রভাব নেই ভারতের চিত্রে, তবে দৈনিক মৃত্যুহার মাত্র ০.২০ শতাংশ

পাঁচ বছরের নীচে শিশুদের মাস্ক পরার কোনো প্রয়োজন নেই, জানিয়ে দিল স্বাস্থ্য মন্ত্রক

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন