নয়াদিল্লি: স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে দেশ জুড়ে আজাদি কা অমৃত মহোৎসবের ঘোষণা হয়েছে আগেই। এ বার ১৩-১৫ আগস্ট পর্যন্ত প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

এ বছর ৭৬তম স্বাধীনতা দিবসে এ বার কেন্দ্রের তরফে বিশেষ কর্মসূচির পরিকল্পনা গৃহীত হয়েছে। এই পরিকল্পনার আওতায় সরকারি ভবন-সহ ২০ কোটি বাড়ির মাথায় জাতীয় পতাকা ওড়ানোর সংকল্প নেওয়া হয়েছে।

শুক্রবার সকালে প্রধানমন্ত্রী একাধিক টুইট করেন। তিনি টুইটারে লেখেন, “আমাদের ইতিহাসে ২২ জুলাইয়ের বিশেষ গুরুত্ব আছে। ১৯৪৭ সালের আজকের দিনেই আমাদের জাতীয় পতাকা গৃহীত হয়েছিল”।

স্বাধীন ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর উত্তোলন করা প্রথম তেরঙা নিয়ে একাধিক তথ্যও তুলে ধরেন মোদী। সেই ছবি পোস্ট করে তিনি লেখেন, “চলতি বছর আমরা যখন আজাদি কা অমৃত মহোৎসব পালন করছি, তখন হর ঘর তেরঙা কর্মসূচি আরও জোরদার করা হোক। ১৩-১৫ আগস্ট আপনার বাড়িতে তেরঙা উত্তোলন করুক। সেই কর্মসূচির ফলে জাতীয় পতাকার সঙ্গে আমাদের সংযোগ আরও মজবুত হবে”।

তিনি আরও লেখেন, “পরাধীন ভারতে ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে যাঁরা লড়াই করেছিলেন, তাঁরা স্বাধীন ভারতের পতাকার স্বপ্ন দেখেছিলেন। তাঁদের সকলের অসামান্য সাহস এবং প্রচেষ্টাকে আমরা আজ স্মরণ করি। তাঁদের স্বপ্নের ভারত গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ”।

আরও পড়তে পারেন:

বাঁকুড়ার বেসরকারি হাসপাতালে আগুন-আতঙ্ক, তিনতলা থেকে ঝাঁপ মহিলার

সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল ঘোষণা, পাশের হার ৯২.৭১ শতাংশ

আচমকা পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে ইডি, কী কারণে তল্লাশি অভিযান

দূরের জেলায় সংক্রমণ এখনও ঊর্ধ্বগামী হলেও কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলিতে ক্রমশ কমছে করোনা

৮ হাজার কোটি টাকার বুন্দেলখন্দ এক্সপ্রেসওয়েতে ধস, গত সপ্তাহেই উদ্বোধন করেন মোদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন