30 C
Kolkata
Friday, June 18, 2021

G-7 Summit: পর্তুগালের পর ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: জি-৭ সম্মেলনে (G-7 summit) যোগ দিতে আগামী জুন মাসে ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মঙ্গলবার সরকারি ভাবে এই খবর জানানো হয়।

আগামী ১১-১৩ জুন কর্নওয়ালের জি-৭ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) বিশেষ আমন্ত্রণে যোগ দেওয়ার কথা ছিল মোদীর। তবে কোভিড-১৯ (Covid-19) পরিস্থিতি উদ্বেগজনক হয়ে ওঠায় সেই সফর বাতিল করা হয়েছে।

Loading videos...
- Advertisement -

ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র জানান, “জি-৭ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিশেষ আমন্ত্রণ গ্রহণ করার পরেও বর্তমান কোভিড পরিস্থিতি বিবেচনা করে প্রধানমন্ত্রীর সফর বাতিল করা হয়েছে”।

বিশ্বের সবচেয়ে উন্নত অর্থনীতির দেশ, যেমন আমেরিকা, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং জাপানের এই সম্মেলনে অংশ নিচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। শেষ দু’বছরে গোষ্ঠীর প্রথম শীর্ষ সম্মেলন হতে চলেছে এটাই।

সম্মেলনে জি-৭ নেতৃত্ব বর্তমান করোনাভাইরাস অতিমারি এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব-সহ অন্য়ান্য চ্যালেঞ্জগুলি নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ার পাশাপাশি ভারতকে অতিথি হিসাবে এই সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এর আগে ভারত-ইউরোপীয় ইউনিয়ন সম্মেলনে (India-EU summit) যোগ দিতে আগামী মাসে পর্তুগাল সফরে যাওয়ার কথা ছিল মোদীর। কিন্তু বর্তমান কোভিড-১৯ (Covid-19) পরিস্থিতির কথা বিবেচনা করে সেই সফরও বাতিল হয়।

প্রসঙ্গত, এ বছরের মার্চ মাসে প্রধানমন্ত্রী মোদী প্রতিবেশী বাংলাদেশের ৫০তম স্বাধীনতা বর্ষ উদযাপনে অংশ নিতে সে দেশে গিয়েছিলেন। ২০১৯ সালের নভেম্বরের পর থেকে এটাই ছিল প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

আরও পড়তে পারেন: India-EU summit: পর্তুগাল সফরে যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

পড়তে পারেন