‘আমি ক্ষমতায় নয়, সেবায় থাকতে চাই’, দেশবাসীর উদ্দেশে ‘মন কি বাত’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

0

নয়াদিল্লি: রবিবার নিজের মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর ৮৩তম পর্বের মাধ্যমে জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন তিনি বলেন, “আমি আজও ক্ষমতায় নেই এবং ভবিষ্যতেও ক্ষমতায় থাকতে চাই না। আমি শুধু সেবায় থাকতে চাই। আমার কাছে এই পদ শুধু ক্ষমতার জন্য নয়, সেবার জন্য”।

চলতি বছরে মন কি বাত-এর শেষ পর্ব আগামী ডিসেম্বরে। সে অর্থে এটাই ছিল বছরের অন্তিম পর্বের আগের পর্ব। স্বাভাবিক ভাবেই সারা বছরের উল্লেখযোগ্য ঘটনার কথাও উঠে এসেছে তাঁর ব্কতৃতায়। দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, “করোনা এখনও চলে যায়নি। তাই আমাদের সকলের দায়িত্ব হল সতর্কতা অবলম্বন করা”।

আগামী মাস সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, “ডিসেম্বর মাসে আমাদের সামনে আরেকটি বড়ো দিন আসে, সেখান থেকে আমরা অনুপ্রেরণা গ্রহণ করি। বাবাসাহেব আম্বেডকরের মৃত্যুবার্ষিকী ৬ ডিসেম্বর। দেশ ও সমাজের স্বার্থে দায়িত্ব পালনের জন্য নিজের সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন তিনি”।

মোদী আরও বলেন, “এ ছাড়াও ডিসেম্বরে নৌবাহিনী দিবস এবং সশস্ত্র বাহিনী পতাকা দিবস উদযাপন করে। আমরা সবাই জানি, ১৬ ডিসেম্বর দেশ একাত্তরের সুবর্ণ জয়ন্তী বর্ষও পালন করবে। এই সমস্ত অনুষ্ঠানের মধ্যে দিয়ে দেশের নিরাপত্তা বাহিনীকে শ্রদ্ধা জানানো হয়। বিশেষ করে সেই সাহসিনী মায়েদের আমি প্রণাম করি, যাঁরা এই বীরদের জন্ম দিয়েছেন”।

একাধিক ইতিবাচক ঘটনার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “সরকারের প্রচেষ্টায়, সরকারের পরিকল্পনায় যে কোনো জীবন কী ভাবে বদলে গেল, সেই বদলে যাওয়া জীবনের অভিজ্ঞতা কী? এটা শুনলে আমাদের মন আবেগে ভরে ওঠে। এটা মনের তৃপ্তি দেয় এবং সেই পরিকল্পনাটিকে মানুষের কাছে নিয়ে যাওয়ার অনুপ্রেরণাও জোগায়। আমাদের দেশে অনেক রাজ্য রয়েছে, এমন অনেক অঞ্চল রয়েছে যেখানে মানুষ তাঁদের প্রাকৃতিক ঐতিহ্যের রঙ সংরক্ষণ করেছে। প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে চলার জীবনধারাকে আজও বাঁচিয়ে রেখেছে এই মানুষগুলো। এটাও আমাদের সকলের জন্য অনুপ্রেরণা”।

মোদীর এ দিনের বক্তৃতায় যথারীতি উঠে এসেছিল নতুন করোনাভাইরাস ওমিক্রন এবং বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের কথাও।

আরও পড়তে পারেন

২৪ দিন আগে শুল্ক কমিয়েছিল কেন্দ্র, রবিবার পেট্রোল-ডিজেলের দাম কত

মর্মান্তিক দুর্ঘটনা, নদিয়ায় পাথরবোঝাই লরিতে শববাহী গাড়ির ধাক্কায় মৃত কমপক্ষে ১৮

কেরলে ৫৫৪ জনের মৃত্যু, ভারতে তাই বেড়ে হল ৬২১, সংক্রমণ পরিস্থিতি স্থিতিশীল

কলকাতা পুরভোটে প্রার্থীতালিকা ঘোষণা কংগ্রেসের, টিকিট পেলেন ২ বিদায়ী তৃণমূল কাউন্সিলর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন