জাতির উদ্দেশে ভাষণে বার্লিন প্রাচীরের পতনের কথা টেনে আনলেন প্রধানমন্ত্রী মোদী

0
ফাইল ছবি

ওয়েবডেস্ক: সুপ্রিম কোর্টে অযোধ্যার বিতর্কিত জমি মামলার রায় ঘোষণার পর জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, “পুরো দুনিয়া জানে ভারত সব থেকে বড়ো গণতন্ত্র। আজ বিশ্ব জেনে গেল ভারতের সাধারণতন্ত্র কতটা মজবুত এবং শক্তিশালী। পুরো দেশ খোলা মনে এই রায়কে স্বীকার করেছে। ভারতে যে কারণে পরিচিক এবং আমরা যা নিয়ে গর্ব করি, সেটা হল বিবিধের মাঝে একতা। আজ এই মন্ত্র যে অব্যর্থ তা আবার প্রমাণিত হল। হাজার বছর বাদেও বিবিধের মাঝে একতা নিয়ে ইতিহাসে লেখা হলে এই আজকের এই ঐতিহাসিক ঘটনার উল্লেখ করা হবে। এই ঘটনা ইতিহাসের পাতা থেকে উঠে আসেনি, ১২৫ কোটি দেশবাসী নিজেরাই ইতিহাস রচনা করলেন।

আজকের দিন একটা স্বর্ণ অধ্যায়ের সূচনা করল। সুপ্রিম কোর্ট সবপক্ষের মতই গুরুত্ব সহকারে শুনেছে। পুরো দেশ জানে রায় সর্বসম্মতিতে এসেছে। পরিবারেও ছোট‌ো ছোটো সমস্যা মেটানো কঠিন হয়ে পড়ে। এই দীর্ঘ দশকের সমস্যার সমাধান সুপ্রিম কোর্টে সুদক্ষতার মধ্যে দিয়ে করেছে। আমাদের বিচারব্যবস্থা আজ এই বিশেষ কারণেই অভিনন্দন পাওয়ার যোগ্য।

আজ ৯ নভেম্বর, যে দিন বার্লিনের প্রাচীর ভেঙে ফেলা হয়েছিল। একটা সংকল্প রচনার দিন। আজই কারতারপুর করিডরের উদ্বোধন হল। এতে ভারতের সঙ্গে পাকিস্তানের সহযোগিতা রয়েছে। এই দিন আমাদের এক সঙ্গে থেকে এগিয়ে যাওয়ার বার্তা দিচ্ছে। আজকের দিন মিলিত ভাবে বেঁচে থাকার বার্তা দিচ্ছে।

আজ কারো মনে কোনো রকমের নেতিবাচক ভাবনা যদি থেকে থাকে, সেটাকে ছুঁড়ে ফেলার দিন। আজ ভারতে কোনো নেতিবাচক ভাবনার স্থান নেই। শীর্ষ আদালত দেশকে এই বার্তা দিয়েছে, কঠিন থেকে কঠিনতর সমস্যার সমাধান আইনের মাধ্যমেই হয়। আমাদের এই রায় থেকে শিক্ষা নেওয়া প্রয়োজন যতই সময় লাগুক ধৈর্য্য রাখতে হবে। প্রতিটি পরিস্থিতিতে ভারতের সংবিধান এবং বিচারব্যবস্থার উপর সর্বদা আস্থা রাখতে হবে।

শীর্ষ আদালতের এই রায় আমাদের জন্য একটা নতুন ভোরের সূচনা করল। যতই প্রতিবন্ধকতা আসুক, আমাদের প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে, নয়া ভারতের নির্মাণে আমরা সঙ্ঘবদ্ধ হব। আসুন সবাই মিলে নতুন ভারত গড়ে তুলি। আমাদের সকলকে নিয়ে এগিয়ে যেতে হবে। রামমন্দির নির্মাণের আদেশ সুপ্রিম কোর্ট দিয়ে দিয়েছে। এ বার দেশের প্রতিটি নাগরিকের কর্তব্য নতুন রাষ্ট্র নির্মাণে শামিল হওয়া। দেশের আইনের প্রতি সম্মান বজায় রাখার দায়িত্ব আরও বেড়ে গেল প্রতিটি ভারতীয়র।

আমাদের ভবিষ্যতের দিকে তাকাতে হবে। ভারতের সামনে আরও বড়ো লক্ষ্য রয়েছে, সেই লক্ষ্যেই এগিয়ে গিয়ে প্রত্যেক ভারতীয়কে গন্তব্যে পৌঁছে যেতে হবে”।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন