Narendra Modi
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এনডিটিভি-র সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: করোনা পরিস্থিতি পর্যালোচনায় শনিবার একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে তিনি সংক্রমণ নিয়ন্ত্রণের কৌশল, পরীক্ষা-নিরীক্ষা বৃদ্ধির প্রয়োজন এবং গ্রামীণ অঞ্চলে স্বাস্থ্য পরিষেবার সংস্থান এবং অক্সিজেন সরবরাহের বিষয়ে আলোকপাত করেন।

প্রধানমন্ত্রী বলেন, গ্রামে স্বাস্থ্য সুবিধাগুলি বাড়াতে হবে এবং আশা কর্মীদের সঙ্গে বৈঠকের মাধ্যমে কোভিডের বিরুদ্ধে লড়াইকে আরও শক্তিশালী করা উচিত। গ্রামে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা উচিত।

Loading videos...

প্রধানমন্ত্রীর দফতরের বক্তব্য অনুযায়ী, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে ভাবে সংক্রমণ বাড়ছে, তারই সঙ্গে কোভিডের নমুনা পরীক্ষাও বাড়ানো দরকার। এখন প্রয়োজন স্থানীয় পর্যায়ে প্রতিরোধের কৌশল অবলম্বন করা।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ভেন্টিলেটর এবং অন্যান্য সরঞ্জাম ব্যবহারের জন্য স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া উচিত। পাশাপাশি তিনি বলেন, “কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে ভেন্টিলেটর-সহ অন্য়ান্য চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করেছে। সেগুলির সম্পর্কে কেন্দ্রের খোঁজ নেওয়া উচিত। বেশ কিছু রাজ্যে ভেন্টিলেটরের যথাযথ ব্যবহার হচ্ছে না বলে খবর পাওয়া যাচ্ছে। যদি প্রয়োজন হয়, তা হলে উপযুক্ত প্রশিক্ষণের বন্দোবস্ত করতে হবে”।

পঞ্জাবের ফরিদকোটের একটি সরকারি হাসপাতালে পিএম-কেয়ারস তহবিল থেক সরবরাহ করা ভেন্টিলেটর অব্যবহৃত হয়ে পড়ে থাকার কথা জানিয়েছিল। সম্ভবত, সেই ঘটনার সূত্র ধরেই প্রধানমন্ত্রী এ দিন এই মন্তব্য করেন। একই সঙ্গে কোভিড টেস্টের ব্যাপারে তিনি বলেন, মার্চের শুরুতে প্রতি সপ্তাহে প্রায় ৫০ লক্ষ নমুনা পরীক্ষা করা হতো, এখন প্রতি সপ্তাহে প্রায় ১৩ কোটি নমুনা পরীক্ষা করা হচ্ছে। সংক্রমিতের সংখ্যা বাড়লেও রাজ্যগুলির উচিত পরীক্ষা বাড়ানো-সহ অন্য়ান্য পদক্ষেপের মাধ্যমে স্বচ্ছ পদ্ধতিতে পরিস্থিতির মোকাবিলা করা।

বিভিন্ন মন্ত্রকের শীর্ষ আধিকারিকরা এই বৈঠকে অংশ নিয়েছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন ছাড়াও আইসিএমআর আধিকারিকরা বৈঠকে যোগ দিয়েছিলেন। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে সারাদেশে আক্রান্তের সংখ্যা ক্রমবর্ধমান। সেই পরিস্থিতি পর্যালোচনাতেই এ দিন উচ্চ পর্যায়ের বৈঠকটি অনুষ্ঠিত হয়।

আরও পড়তে পারেন: করোনা মোকাবিলায় আরও কড়া পদক্ষেপ রাজ্যের, কী খোলা থাকছে আর কী বন্ধ, দেখে নিন এক নজরে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.