নয়াদিল্লি: প্রধানমন্ত্রীর বাসভবনে আচমকা একটি কালো চিল উড়ে এসে পড়ে মঙ্গলবার। পাখিটি অসুস্থ হয়ে মাটিতে বসে ছিল। এর পরই সতর্ক হয়ে যায় নিরাপত্তা এজেন্সিগুলি। ঘটনাস্থলে উপস্থিত নিরাপত্তাকর্মীরা তৎক্ষণাৎ খবরটি জানান বন্যপ্রাণী সংস্থাকে।

বন্যপ্রাণী সংস্থার দুই সদস্যের দল ঘটনাস্থল থেকে ওই অসুস্থ চিলকে উদ্ধার করে। ওয়াইল্ডলাইফ এসওএস ইন্ডিয়া নামের ওই সংস্থা জানিয়েছে, পাখিটি বর্তমানে পর্যবেক্ষণে রয়েছে এবং সুস্থ হয়ে উঠলে তাকে বনে ছেড়ে দেওয়া হবে। এখন ডিহাইড্রেশনের কারণে পাখিটি উড়তে অক্ষম।

ঘটনায় প্রকাশ, এ দিন সকালে নিরাপত্তা কর্মীরা দেখেন যে প্রধানমন্ত্রীর বাসভবন চত্বরে একটি কালো চিল বসে রয়েছে। সম্ভবত, সে উড়তে না পেরে মাটিতে বসে ছিল। তাৎক্ষণিক ভাবে বন্যপ্রাণী আধিকারিকদের বিষয়টি জানানো হয় এবং অন্যান্য সংস্থাকেও সতর্ক করা হয়।

অলাভজনক সংস্থা ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউটের সেক্রেটারি গীতা শেশামনি এবং অন্য সহযোগীরা জানান, ঘুড়ির আঘাতে আহত পাখিদের বাঁচানোর জন্য তাঁরা দিল্লি-এনসিআর থেকে অনেক ফোন পান। ওই পাখিদের উদ্ধার করে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলা হয়। তবে প্রধানমন্ত্রী বাসভবন থেকে উদ্ধার পাখিটির পরিস্থিতি জটিল নয়।

সাধারণত, জলের অভাবে এ ধরনের পাখিরা মাটিতে নেমে আসে। অনেক পাখি জল না পেলে মাটিতে বসে থাকে, তবে জল পেয়ে ফের আকাশে উড়ে যায়। এ ক্ষেত্রেও তেমনটা হওয়ার সম্ভাবনা প্রবল।

আরও পড়তে পারেন: 

৭ দল, ১৬৪ বিধায়কের সমর্থন নিয়ে বিহারে নতুন সরকার, নিশ্চিত করলেন নীতীশ কুমার

তেজস্বীর সঙ্গে মাসতিনেকের বোঝাপড়ার ফল নীতীশের বিজেপি-বিচ্ছেদ! পাটিগণিত কী বলছে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন