narendra modi on agriculture
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতীকী ছবি

নয়াদিল্লি: আন্তর্জাতিক শৃঙ্খলার সুস্থিতি নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে ইউরোপের সাম্প্রতিক ঘটনাবলি। এ কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বুধবার বিমস্টেক-এর (BIMSTEC, Bay of Bengal Initiative for Multi-Sectoral Technical and Economic Cooperation) পঞ্চম শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

ওই সম্মেলনে প্রধানমন্ত্রী ঘোষণা করেন, কাজকর্ম চালানোর জন্য বিমস্টেকের বাজেট বাড়াতে বিমস্টেক সচিবালয়কে ভারত ১০ লক্ষ ডলার দেবে।

প্রধানমন্ত্রী বলেন, “নিরাপত্তা, সমৃদ্ধি ও সংযোজনের সেতু হিসাবে বঙ্গোপসাগরকে গড়ে তোলার সময় এসেছে। ১৯৯৭ সালে আমরা যে লক্ষ্য পৌঁছেছিলাম সেই লক্ষ্য অর্জন করার কাজে নিজেদের উৎসর্গ করার জন্য আমি বিমস্টেক গোষ্ঠীভুক্ত সমস্ত দেশের প্রতি আহ্বান জানাচ্ছি।”

নরেন্দ্র মোদী বলেন, “ইউরোপের সাম্প্রতিক ঘটনাবলি আন্তর্জাতিক শৃঙ্খলার সুস্থিতি নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। এই পরিস্থিতিতে আঞ্চলিক সহযোগিতার ব্যাপারটিকে আরও বেশি করে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। আমাদের গোষ্ঠীর জন্য প্রাতিষ্ঠানিক স্থাপত্য গড়ে তুলতে আজ আমরা বিমস্টেক সনদ গ্রহণ করছি।”

ভারতের প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, এই শীর্ষ সম্মেলনের ফল বিমস্টেকের ইতিহাসে সোনালি অধ্যায় সংযোজন করবে।

প্রধানমন্ত্রী বলেন, “নালন্দা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যে বিমস্টেক স্কলারশিপ কর্মসূচি নিয়েছে, তার পরিধি বাড়ানোর জন্য আমরা কাজ করছি। এ ছাড়াও অপরাধমূলক বিষয়াদিতে পারস্পরিক আইনি সহযোগিতার ক্ষেত্র প্রস্তুত করতে আমরা চুক্তি সই করছি।”

ভারত ছাড়া এই বিমস্টেক গোষ্ঠীতে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ, মায়ানমার, তাইল্যান্ড, নেপাল ও ভুটান।

বিভিন্ন কারণে সার্ক-এর (South Asian Association for Regional Cooperatin) উদ্যোগ সে ভাবে ফলবতী না হওয়ায় আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্রে বিমস্টেককে সক্রিয় ফোরাম হিসাবে গড়ে তোলার জন্য ভারত সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে।

আরও পড়তে পারেন           

সরকারের শরিক এমকিউএম হাত মেলাল পিপিপি-র সঙ্গে, অনাস্থা ভোটের আগে সংখ্যাগরিষ্ঠতা খোয়ালেন ইমরান খান

বৃহস্পতিবার ৬ রাজ্যের ১৩টি রাজ্যসভা আসনে ভোট, জানুন খুঁটিনাটি

৯ দিনে ৮ বার! বেড়েই চলেছে পেট্রল-ডিজেলের দাম, কলকাতায় বাড়ল প্রায় ১ টাকা

টেস্ট বৃদ্ধির পরেও কমল করোনা সংক্রমণ, সক্রিয় রোগীও কমল

ধর্মঘটের দ্বিতীয় দিন: আংশিক প্রভাব গণপরিবহণ, ব্যাঙ্কিং-সহ অন্য কয়েকটি ক্ষেত্রে

সোমে অমিত-বৈঠক, মঙ্গলে মুখ্যমন্ত্রীকে রাজভবনে আমন্ত্রণ জানালেন রাজ্যপাল জগদীপ ধনখর

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন