ই-রুপি: ডিজিট্যাল লেনদেনে এক নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে ভারতে

0
উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। ফাইল ছবি

ই-রুপি হল এক ক্যাশলেস এবং কনটাক্টলেস ডিজিট্যাল পেমেন্ট সিস্টেম। নেই কোনো মোবাইল অ্যাপের প্রয়োজন!

খবর অনলাইন ডেস্ক: ডিজিট্যাল লেনেদেনে নতুন এক অধ্যায়ের সূচনা হতে চলেছে আগামী সোমবার (২ আগস্ট)। ওই দিন ডিজিট্যাস পেমেন্ট সলিউশনই-রুপি(E-RUPI)-র আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

Shyamsundar

প্রধানমন্ত্রী দফতর জানিয়েছে, ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একক ব্যক্তি এবং উদ্দেশ্যে এই ডিজিটাল পেমেন্ট সলিউশনের উদ্বোধন করবেন মোদী। এই পদ্ধতির সব চেয়ে তাৎপর্যপূর্ণ বিষয়টি হল, এর মাধ্যমে লেনদেনের জন্য কোনো মোবাইল অ্যাপের প্রয়োজন হবে না।

প্রধানমন্ত্রী মোদী সব সময় ডিজিট্যাল উদ্যোগকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন। সে কথা উল্লেখ করে প্রধানমন্ত্রীর দফতর বলেছে, বছরের পর বছর ধরে, লক্ষ্য এবং নিরাপদ উপায়ে সুবিধাগুলি সকলের জন্য পৌঁছানোর জন্য বেশ কয়েকটি কর্মসূচি চালু করা হয়েছে, যার মধ্যে সরকার এবং সীমিত কিছু বিভাগের সুবিধাভোগীরা রয়েছেন।

বলা হয়েছে, ইলেকট্রনিক ভাউচারের ধারণা সুশাসনের এই দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নিয়ে যায়। একই সঙ্গে প্রধানমন্ত্রীর দফতর বলেছে, ই-রুপি হল এক ক্যাশলেস এবং কনটাক্টলেস ডিজিট্যাল পেমেন্ট সিস্টেম। যা ডেভেলপ করেছে ন্যাশন্যাল পেমেন্টস অই ইন্ডিয়া।

এটি একটি কিউআর কোড বা এসএমএস স্ট্রিং-ভিত্তিক এই ই-ভাউচার একটি রিয়্যাল টাইম পেমেন্ট সিস্টেম, যা মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে দ্রুততার সঙ্গে অ্যাকাউন্ট থেকে সঙ্গে সঙ্গে টাকা পাঠানো যাবে।

এককালীন পেমেন্ট ব্যবস্থার ব্যবহারকারীরা পরিষেবা প্রদানকারীর কাছে কার্ড, ডিজিট্যাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাক্সেস ছাড়াই ভাউচারটি পেতে পারবেন।

আয়ুষ্মান ভারত, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা, সারের ভরতুকি সমেত বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক প্রকল্পের পরিষেবা দেওয়ার জন্যও বাজারে আসছে ৷ মা এবং শিশুকল্যাণের প্রকল্প, টিবি শিক্ষা কর্মসূচি-সহ বিভিন্ন প্রকল্পেও এর মাধ্যমে পরিষেবা পাওয়া যাবে।

আরও পড়তে পারেন: রবিবার থেকে ব্যাঙ্ক, এটিএমে বদলাচ্ছে একাধিক নিয়ম, আপনার উপর এর কী প্রভাব পড়বে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন