খবর অনলাইন ডেস্ক: ভারত-ইউরোপীয় ইউনিয়ন সম্মেলনে (India-EU summit) যোগ দিতে আগামী মাসে পর্তুগাল সফরে যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বর্তমান কোভিড-১৯ (Covid-19) পরিস্থিতির কথা বিবেচনা করে ভার্চুয়াল মাধ্যমেই ওই সম্মেলনে যোগ দিচ্ছেন তিনি।

আগামী ৮ মে অনুষ্ঠিত হবে ওই শীর্ষস্থানীয় সম্মেলন। ভারতীয় বিদেশমন্ত্রক (MEA) সূত্রে খবর, ইউরোপীয় ইউনিয়ন এবং পর্তুগিজ নেতৃত্বের সঙ্গে আলোচনায় ভার্চুয়াল মাধ্যমে মোদীর অংশগ্রহণের প্রস্তাব দেওয়া হয়।

Loading videos...

এ ব্যাপারে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, বর্তমান কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন এবং পর্তুগিজ নেতৃত্বের সঙ্গে আলোচনায় ভার্চুয়াল মাধ্যমে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ভারত-ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ইইউ+২৭ ফরম্যাটে এই প্রথম বার এ ধরনের সম্মেলন হচ্ছে। এ ধরনের সম্মেলনে উভয় পক্ষের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব আরও সুদৃঢ় হবে।

উল্লেখ্য, প্রত্যাশা করা হয়েছিল, পর্তুগাল সফরে গিয়ে প্রধানমন্ত্রী ফ্রান্সেও যাবেন। তবে পর্তুগাল সফর বাতিল হওয়ার সঙ্গেই তিনি এখন আর ফ্রান্সেও যাচ্ছেন না।

এর আগে ২০২০ সালের জুলাই মাসে কোভিড-১৯ অতিমারির মধ্যেই ১৫তম ভারত-ইইউ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। কারণ প্রধানমন্ত্রী মোদী ব্রাসেলস সফর বাতিল করায় সে বারেও ভার্চুয়াল মাধ্যমে অংশ নেন তিনি।

এ বছরের মার্চ মাসে প্রধানমন্ত্রী মোদী প্রতিবেশী বাংলাদেশের ৫০তম স্বাধীনতা বর্ষ উদযাপনে অংশ নিতে সে দেশে গিয়েছিলেন। ২০১৯ সালের নভেম্বরের পর থেকে এটাই ছিল প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

আরও পড়তে পারেন: Covid Positive: মহাকুম্ভ থেকে ফেরার পর কোভিড আক্রান্ত নেপালের প্রাক্তন রাজা এবং রানি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.