Connect with us

দেশ

অক্টোবর থেকে ৫বারের বেশি এটিএম লেনদেনে টাকা কাটবে পিএনবি

নয়াদিল্লি: অক্টোবর থেকে পাঁচবারের বেশি ব্যাঙ্কের এটিএমে লেনদেন করলে গ্রাহকদের থেকে চার্জ কাটবে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)।

বর্তমানে দেশের দ্বিতীয় বৃহত্তম এই পাবলিক সেক্টর ব্যাঙ্কের এটিএমে, ব্যাঙ্কের গ্রাহকরা যতবার খুশি লেনদেন করতে পারেন। তার জন্য কোনো চার্জ কাটা হয় না। অক্টোবর থেকে ফিনান্সিয়াল অথবা নন-ফিনান্সিয়াল যে কোনো রকম লেনদেন, পাঁচবারের বেশি হয়ে গেলে চার্জ কাটবে পিএনবি।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে পিএনবি গ্রাহকদের জানিয়েছে,‘‘ এটিএমে ফ্রি লেনদেনে সীমার ক্ষেত্রে কিছু রদবদল করা হয়েছে। ১লা অক্টোবর ২০১৭ থেকে এই রদবদল কার্যকরী হবে।’’

ব্যাঙ্ক জানিয়েছে, ‘‘ সেভিসং/কারেন্ট/ ওভারড্রাফট অ্যাকাউন্ট হোল্ডাররা পাঁচবার পর্যন্ত পিএনবির এটিএমে কোনো চার্জ ছাড়া লেনদেন করতে পারবেন। তারপর প্রতিবার লেনদের জন্য ১০টাকা করে চার্জ কাটা হবে।

আরও পড়ুন : ১৮-র ফেব্রুয়ারির মধ্যে আধার যুক্ত করতে হবে, নইলে নিষ্ক্রিয় হবে সিম 

ফিনান্সিয়াল লেনদেন বলতে এটিএম থেকে টাকা তোলার কথা বলা হয়েছে এবং নন-ফিনান্সিয়াল বলতে মিনি স্টেটমেন্ট নেওয়ার কথা বলা হয়েছে।

তবে এটিএমে ব্যালেন্স জানা, ফান্ড ট্রান্সফার বা গ্রিন পিন জন্য আবেদনের ক্ষেত্রে কোনো চার্জ লাগবে না।

দেশ

কেরলে ভয়াবহ ধসে মৃত ১৩, নিখোঁজ বহু

উদ্ধারকাজে সাহায্যের জন্য বায়ুসেনাকে আবেদন করেছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

খবরঅনলাইন ডেস্ক: কেরলে (Kerala) ভয়াবহ ধসে প্রাণ হারালেন ১৩ জন। ১২ জনকে নিরাপদে উদ্ধার করা হলেও এখনও অনেকেই নিখোঁজ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার সকালে এই ঘটনাটি ঘটেছে পাহাড়ি জেলা ইদুকির (Idukki) রাজামালাইয়ে। জায়গাটি জনপ্রিয় পর্যটনকেন্দ্র মুন্নার থেকে ২৫ কিলোমিটার দূরে।

যে জায়গাটিতে ধস নেমেছে, সেখানে ৮০-৯০ জনের বাস। প্রশাসনের আধিকারিকরা স্বীকার করে নিয়েছেন যে ধসের নীচে কতজন আটকে রয়েছেন তা এখনই পরিষ্কার করে বলা সম্ভব নয়। বৃহস্পতিবার প্রবল বৃষ্টির কারণে নিকটবর্তী একটি সেতু ভেসে গিয়েছে। ফলে উদ্ধারকাজে নামতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে উদ্ধারকারী দলকে।

ইতিমধ্যেই রাজ্য দমকল বাহিনীর বিশেষ একটি দলকে ঘটনাস্থলে পাঠিয়েছে কেরল সরকার। পাশাপাশি, উদ্ধারকাজে সাহায্যের জন্য বায়ুসেনাকে আবেদন করেছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। ধসে জায়গায় পাঠানো হয়েছে এনডিআরএফের বিশেষ দলকেও।

গত কয়েকদিনের প্রবল বৃষ্টির কারণে কেরলে ইতিমধ্যেই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী দিনের যা পূর্বাভাস, তাতে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারন করতে পারে। ধসের কারণে জনজীবন বিপর্যস্ত উত্তর কেরলে ওয়েনাড় জেলাতেও।

এ ছাড়া প্লাবিত হতে শুরু করেছে এর্নাকুলম, ত্রিশূর আর কোঝিকোড় জেলার বেশ কিছু জায়গাও।

বিপর্যস্ত কর্নাটকের কুর্গ

কেরলের পড়শি কর্নাটকেও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। কুর্গ জেলার অবস্থা সব থেকে খারাপ।

কাবেরী নদীর জল বিপদসীমার ওপর দিয়ে বইতে শুরু করায় জেলার একাধিক অঞ্চল প্লাবিত হয়ে গিয়েছে। পাশাপাশি ধসের কারণেও বিপত্তি ঘটেছে।

কাবেরীর উৎসস্থল তলাকাবেরীতে বৃহস্পতিবার ধস নামে। এই ধসের ফলে পাঁচ জন নিখোঁজ হয়ে গিয়েছেন। এঁদের মধ্যে তলাকাবেরী মন্দিরেরই এক পুরোহিত রয়েছেন। নিখোঁজ ব্যক্তিদের উদ্ধার কাজ শুরু করার চেষ্টা হলেও প্রকৃতির রোষের কারণে বার বার বাধার সম্মুখীন হচ্ছে উদ্ধারকারী দল।

Continue Reading

দেশ

করোনা ভ্যাকসিন: গেটস ফাউন্ডেশনের কাছ থেকে বড়ো অঙ্কের আর্থিক সহায়তা পাচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউট

বর্তমান বাজারমূল্যে প্রায় ১ হাজার ১২৫ কোটি টাকার আর্থিক সহায়তা পাচ্ছে সেরাম।

প্রতীকী ছবি

বেঙ্গালুরু: শুক্রবার ভারতের সেরাম ইনস্টিটিউট (Serum Institute) জানাল, ২০২১ সালের প্রথম দিকে ভারত ও অন্যান্য কয়েকটি দেশে ১০ কোটি কোভিড -১৯ (Covid-19) ভ্যাকসিন ডোজ সরবরাহ করার জন্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং জিএভিআই ভ্যাকসিন জোটের কাছ থেকে সংস্থা বড়ো অঙ্কের আর্থিক সহায়তা পাচ্ছে।

এ দিন সেরাম ইনস্টিটিউট ঘোষণা করে, করোনাভাইরাস ভ্যাকসিনের ১০ কোটি ডোজের জন্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন (Bill & Melinda Gates Foundation) এবং জিএভিআই ভ্যাকসিন (GAVI vaccines) জোটের কাছ থেকে ১৫ কোটি ডলার অথবা বর্তমান বাজারমূল্যে প্রায় ১ হাজার ১২৫ কোটি টাকার আর্থিক সহায়তা পাচ্ছে তারা।

সম্প্রতি ভারতে অক্সফোর্ডের (Oxford) করোনা-টিকার দ্বিতীয় আর তৃতীয় দফার পরীক্ষানিরীক্ষা চালানোর জন্য সেরাম ইনস্টিটিউটকে (Serum Institute of India) অনুমতি দিয়েছে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (DGCI)।

উল্লেখ্য, কোভিড ১৯-এর (Covid 19) বিরুদ্ধে কার্যকর প্রতিরোধী টিকা তৈরি করতে যারা লড়াই চালিয়ে যাচ্ছে, তাদের মধ্যে সব চেয়ে এগিয়ে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তাদের এই উদ্যোগে শরিক হয়েছে সুইডিশ-ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা (AstraZeneca) এবং ভারতের সেরাম ইনস্টিটিউট। অ্যাস্ট্রাজেনেকা এবং নোভাভ্যাক্স-সহ সংস্থার ভ্যাকসিনগুলির জন্য ডোজ প্রতি মূল্য ৩ ডলার এবং জিএভিআই-এর কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্টের (AMC) নীতি অনুযায়ী বিশ্বের ৯২টি দেশে এগুলি পাওয়া যাবে।

গেটস ফাউন্ডেশনের সমর্থিত সংস্থা জিএভিআই অর্থনৈতিক ভাবে অনুন্নত দেশগুলিতে টিকাকরণের পথ মসূণ করে তোলার লক্ষ্য নিয়ে গঠিত একটি সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের বিশ্বজনীন স্বাস্থ্য সংস্থা।

এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপায়ার্ডনেস ইনোভেশন (CEPI)- এর সঙ্গে যৌথ উদ্যোগে কোভিড-১৯ টি ভ্যাকসিনগুলির বিশ্বব্যাপী সহজলভ্যতাকে নিশ্চিত করার লক্ষ্য নিয়েছে। সবার জন্য টিকা নিশ্চিতকরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে গঠিত হয়েছে ‘কোভ্যাক্স’ (COVAX) উদ্যোগ। এই উদ্যোগেরই যৌথ নেতৃত্বে রয়েছে জিএভিআই।

Continue Reading

দেশ

নয়া শিক্ষানীতি কোনো একটি অঞ্চলের প্রতি পক্ষপাতদুষ্ট নয়: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

খবরঅনলাইন ডেস্ক: নয়া শিক্ষানীতি নিয়ে দেশ জুড়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেছেন, এই নতুন শিক্ষানীতিতে দেশের কোনো একটি অঞ্চলের প্রতি কোনো পক্ষপাতিত্ব নেই। তাঁর মতে, একুশ শতকের ভারতের এক নয়া ভিত্তি তৈরি করে দেবে এই জাতীয় শিক্ষা নীতি (National Education Policy)।

শুক্রবার ইউজিসি আয়োজিত ‘কনক্লেভ অন ট্রান্সফরমেশনাল রিফর্মস ইন হায়ার এডুকেশন আন্ডার ন্যাশনাল এডুকেশন পলিসি’ শীর্ষক ভার্চুয়াল সভায় এমনই বলেন প্রধানমন্ত্রী। 

নয়া জাতীয় শিক্ষানীতি একুশ শতকের ভারতের চাহিদাকে মাথায় রেখেছে। দৃঢ় স্বরে এ দিন এমনই বলেন মোদী। তাঁর মতে, আগের শিক্ষানীতিতে উৎকর্ষ ও চাহিদার ভারসাম্য রাখার বিষয়টিতে নজর দেওয়া হয়নি। ফলে কখনও চিকিৎসক, কখনও ইঞ্জিনিয়ার, কখনও আইনজীবী হওয়ার প্রতিযোগিতা চলেছে। বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের স্বার্থে এই ইঁদুর দৌড় থেকে শিক্ষাকে সরিয়ে আনতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, “বর্তমানে, সারা ভারত জুড়ে জাতীয় শিক্ষা নীতি নিয়ে নানা মতামত উঠে আসছে। মানুষজন এটা নিয়ে চিন্তাভাবনা করছে। এই শিক্ষানীতিকে দেশে দারুণ ভাবে স্বাগত জানানো হয়েছে।”

তিনি আরও বলেন, “তবে একটি বিষয় দেখা গিয়েছে যে, কেউ অভিযোগ করে বলছেন না যে এই নীতিটি কোনো একটি অঞ্চলের প্রতি পক্ষপাতদুষ্ট । এটা একটা দারুণ ব্যাপার।” এই শিক্ষানীতিকে বাস্তবায়িত করাই এখন নতুন চ্যালেঞ্জ বলে এ দিন জানান মোদী।

প্রধানমন্ত্রী এ দিন বলেন, “যখন শিক্ষার্থীদের তাঁদের মাতৃভাষা বা আঞ্চলিক ভাষায় কিছু শেখানো হয়, তখন তাঁদের সেই বিষয়টি বুঝতে বেশি সুবিধা হয়। সুতরাং পঞ্চম শ্রেণি পর্যন্ত মাতৃভাষায় পড়াশুনো শেখানোর উপর জোর দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “পুরোনো শিক্ষানীতিতে ‘কী ভাবা হবে’ সে দিকে জোর দেওয়া হয়েছিল, কিন্তু এই নতুন শিক্ষা নীতিতে ‘কী ভাবে চিন্তাভাবনা করা যেতে পারে’ তার ওপরে জোর দেওয়া হয়েছে, দুই শিক্ষানীতির মধ্যে এটা একটা অন্যতম পার্থক্য।” 

Continue Reading
Advertisement
দেশ32 mins ago

কেরলে ভয়াবহ ধসে মৃত ১৩, নিখোঁজ বহু

দেশ36 mins ago

করোনা ভ্যাকসিন: গেটস ফাউন্ডেশনের কাছ থেকে বড়ো অঙ্কের আর্থিক সহায়তা পাচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউট

রাজ্য55 mins ago

১১-১২ বছর ধরে ভাত খান না বিমান বসু, তা হলে কী খান?

বিনোদন2 hours ago

অনুরোধ প্রত্যাখ্যানের পর ইডির দফতরে হাজিরা দিতেই হল রিয়া চক্রবর্তীকে

প্রবন্ধ2 hours ago

গীতিকার প্রণব রায়ের প্রয়াণবার্ষিকীতে সশ্রদ্ধ প্রণাম

রাজ্য3 hours ago

প্রকাশিত রাজ্য জয়েন্ট এন্ট্রাসের ফল, কাউন্সেলিংয়ে টাকা লাগবে না

cbse class X result
রাজ্য4 hours ago

রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফল প্রকাশিত

দেশ5 hours ago

নয়া শিক্ষানীতি কোনো একটি অঞ্চলের প্রতি পক্ষপাতদুষ্ট নয়: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ8 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬২৫৩৮, সুস্থ ৪৯৭৬৯

গাড়ি ও বাইক2 days ago

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

ক্রিকেট2 days ago

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

ক্রিকেট2 days ago

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

দেশ2 days ago

রুপোর ইট দিয়ে রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রযুক্তি2 days ago

শাওমি, বাইডু-সহ আরও বেশ কয়েকটি চিনা সংস্থার অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র

দেশ2 days ago

আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিল সুস্থতা, সক্রিয় কোভিডরোগী কমল ভারতে

দেশ3 days ago

কোভ্যাক্সিনের ট্রায়ালের শুরুতেই হোঁচট! কুড়ি শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরে মিলল করোনার অ্যান্টিবডি

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা21 hours ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা23 hours ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা2 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা1 week ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand