ওয়েবডেস্ক: নিয়োগপ্রার্থীদের বুকে লিখে দেওয়া হল তফসিলি জাতি (এসসি), তফসিলি উপজাতি (এসটি) আর সাধারণ (জেন)। এই ছবি প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয়েছে। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের পুলিশকর্মী নিয়োগের একটি কর্মশালায়।

রবিবার এই ঘটনার কথা সোমবার কয়েকটি সংবাদপত্রে প্রকাশিত হয়েছে। সেখানে ছবিতে দেখা গিয়েছে নিয়োগপ্রার্থীদের খালি বুকে কালো পেনে লিখে দেওয়া হচ্ছে ‘এসসি’, ‘এসটি’ এবং ‘জেন’।

ঘটনাটির ব্যাপারে বিতর্ক শুরু হতেই তদন্তের নির্দেশ দিয়েছেন পুলিশের এক আধিকারিক। এসপি পদমর্যাদার আধিকারিককে দিয়ে তদন্ত করা হচ্ছে।

পুলিশের এক আধিকারিকের কথায়, “রবিবার প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষার সময়ে এই কাজ করা হয়েছে।” সংরক্ষণ নীতিতে প্রার্থীদের এক এক শ্রেণির প্রার্থীর এক এক শারীরিক চাহিদা। সেটা বোঝানোর জন্যই এ রকম ভাবে লেখা হয়েছে বলে পুলিশকে জানিয়েছে যারা স্বাস্থ্য পরীক্ষা নিচ্ছিল তারা।

কিন্তু এ ভাবে বৈষম্য করা যে কোনো ভাবেই উচিত হয়নি এবং তা অত্যন্ত ঘৃণ্য সে কথা জানিয়েছেন পুলিশ সুপার বীরেন্দ্র সিংহ।

মধ্যপ্রদেশের ডিজিপি ঋষিকুমার শুক্ল বলেছেন, এর পেছনে কোনো বাজে উদ্দেশ্য ছিল না। নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখার জন্যই এই কাজটি করা হয়েছে বলে জানিয়েছিলেন তিনি। তবে এই ধরনের কাজ ভবিষ্যতে হবে না বলেও তাঁর আশ্বাস।

জেলা হাসপাতালের চিকিৎসক সুশীলকুমার খাড়ের নেতৃত্বাধীন একটি বোর্ড এই স্বাস্থ্য পরীক্ষা করছিল। তবে বুকে  রকম ভাবে লেখার পেছনে তিনি বা রাজ্যের স্বাস্থ্য দফতর জড়িত নয় বলে জানিয়েছেন খাড়ে।

এই খবর প্রকাশ্যে আসতেই রাজ্য সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বিভিন্ন মানবাধিকার সংগঠন। এর ফলে পুলিশকর্মীদের মনোবলেও আঘাত লাগবে বলে জানিয়েছেন অনেক মানবাধিকার কর্মী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here