নয়াদিল্লি: শুধুমাত্র ইস্তাহারেই সীমাবদ্ধ থেকে যায় নির্বাচনী প্রতিশ্রুতি। ভোটে জেতার পর তা আর পূরণ করে না রাজনৈতিক দলগুলি। এর জন্য দলগুলিকে অবশ্যই কৈফিয়ত দিতে বাধ্য করা দরকার। এ ভাবেই রাজনৈতিক দলগুলিকে তীব্র ভর্ৎসনা করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জগদীশ সিংহ খেহর। 

শনিবার দিল্লিতে আয়োজিত এক সেমিনারে প্রধান বিচারপতি বলেন, “নির্বাচনের আগে যে সব প্রতিশ্রুতি দেওয়া হয়, নির্বাচনের পর তা আর পূরণ করা হয় না। এর জন্য দায় পুরোপুরি বর্তায় রাজনৈতিক দলগুলির ওপর।” অনুষ্ঠানে উপস্থিত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সামনেই খেহর বলেন, “দলের নেতাদের ঐক্যমত্যের অভাবে প্রতিশ্রুতি পূরণ করা যায়নি, এ রকম উদ্ভট যুক্তি দেয় রাজনৈতিক দলগুলি। এগুলো মেনে নেওয়া যায় না।”

সাংবিধানিক মূল্যবোধের কথা বলা অনেক সহজ। এই প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন “রাজনৈতিক দলগুলোর উচিত সাংবিধানিক উপায়ে জনগণকে আরও ভালো শাসনব্যবস্থা উপহার দেওয়া।” এর একটু আগেই ভাষণ দেওয়ার সময় রাষ্ট্রপতি বলেন, রাজনৈতিক নেতাকর্মীরা ঠিকঠাক কাজ করছেন কি না, তা নিশ্চিত করার জন্য সব দলেরই উচিত একটি আচরণবিধি তৈরি করা। সেই সঙ্গে পার্লামেন্টে স্বাস্থ্যকর বিতর্কের জন্যও সওয়াল করেন রাষ্ট্রপতি। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here