অর্থনীতিকে ধ্বংস করছে রাজনৈতিক দলগুলোর দেদার প্রতিশ্রুতি, নিয়ন্ত্রণে কেন্দ্রের জবাব চাইল সুপ্রিম কোর্ট

ভোটবাজারে দেদার ‘বিনামূল্যে’র প্রতিশ্রুতি বিলোয় রাজনৈতিক দলগুলি। যা ভোটারদের 'ঘুষ' দেওয়ার সমার্থক!

0
supreme court

নয়াদিল্লি: নির্বাচনের সময় দেদার ‘বিনামূল্যে’র প্রতিশ্রুতি বিলোয় রাজনৈতিক দলগুলি। যা নিয়ে মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। মঙ্গলবার ছিল সেই মামলার শুনানি। এ ধরনের প্রতিশ্রুতির নিয়ন্ত্রণ করা দরকার বলে জানিয়ে কেন্দ্রীয় সরকারের জবাব চাইল সুপ্রিম কোর্ট।

ভোটের প্রচারে রাজনৈতিক দলগুলোর দেদার ‘বিনামূল্যে’র প্রতিশ্রুতি নিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছিলেন বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়। আবেদনে দাবি করা হয়েছিল, একে অন্যকে টেক্কা দিতে রাজনৈতিক দলগুলো যে ধরনের পদক্ষেপ নেয়, তাতে আখেরে সরকারি রাজকোষের টাকার অপচয় হয়। এ ধরনের মনমোহনী ব্যবস্থা অর্থনীতিকে শেষ করে দেয়।

এর আগে বিষয়টিকে ‘গুরুতর সমস্যা’ হিসেবে আখ্যা দিয়ে কেন্দ্রীয় সরকার এবং নির্বাচন কমিশনকে নোটিশ ধরিয়েছিল সুপ্রিম কোর্ট। জবাবে কমিশনের তরফে আদালতকে জানিয়ে দেওয়া হয়, এ ধরনের প্রতিশ্রুতির ভালো-মন্দ বিচারের সিদ্ধান্ত নিতে হবে ভোটারদের। এমনকী তা কোনো রাজ্যের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলবে কি না, সেটাও মাথায় রাখবেন তাঁরা।

শুনানিতে কমিশনের জবাব নিয়ে বিস্ময় প্রকাশ করে প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বাধীন বেঞ্চ। নির্বাচন কমিশন কী ভাবে এই বিষয়ে “হাত তুলে ফেলতে পারে” সে বিষয়েই জানতে চাওয়া হয়।

অন্য দিকে, আবেদনকারী অশ্বিনী উপাধ্যায় আদালতে জানান, “ঋণের পরিমাণ দাঁড়িয়েছে মোট সাড়ে ৬ লক্ষ কোটি টাকা। শ্রীলঙ্কা হওয়ার পথে রয়েছে ভারত “।

এ ব্যাপারে কেন্দ্রকে অর্থ কমিশনের কাছে রিপোর্ট চাইতে বলে সর্বোচ্চ আদালত। রাজস্ব বরাদ্দ অর্থ ব্যয় নিয়ন্ত্রণ করা যায় কি না, সেটাই জানতে বলা হয়। আদালতের মতে, এটাকে ভোটারদের ‘ঘুষ’ দেওয়ার সমার্থক হিসেবেই ধরে নেওয়া যেতে পারে। রাজনৈতিক দলগুলোর তরফে এ ভাবে অপ্রয়োজনীয় বিনামূল্যের ঘোষণা অর্থনীতিকে ধ্বংসের দিকে নিয়ে যায়।

এ ব্যাপারে ৩ আগস্টের মধ্যে কেন্দ্রের কাছে জবাব চেয়েছে আদালত। মামলার পরবর্তী শুনানিও ওই দিনেই।

আরও পড়তে পারেন: 

টেট মামলায় এ বার ইডি অফিসে ডাকা হল মানিক ভট্টাচার্যকে

বিশৃঙ্খলার অভিযোগে রাজ্যসভা থেকে সাসপেন্ড তৃণমূলের ৭-সহ ১৯ বিরোধী সাংসদ

এ বার টেট দুর্নীতিতে নাম জড়াল পার্থ চট্টোপাধ্যায়ের, ইডি-র সিজার লিস্ট উসকে দিল জল্পনা

লখিমপুর খেরি হিংসা মামলা: মন্ত্রীপুত্র আশিস মিশ্রের জামিন আবেদন খারিজ হাইকোর্টে

‘নিজের বাবার ছবি নিয়ে ভোট চান’, শিন্ডে শিবিরকে কটাক্ষ উদ্ধবের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন