gujarat election

ওয়েবডেস্ক: বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া গুজরাত বিধানসভা নির্বাচনের প্রথম পর্যায়ের ভোটগ্রহণ নির্বিঘ্নেই কাটল। ভোট শুরু হওয়ার সময় থেকেই ইভিএম মেশিন নিয়ে বেশ কয়েকটি অভিযোগ আসছিল। কিন্তু মতদানে তেমন কোনও সমস্যার সম্মুখীন হতে হয়নি ভোটদাতাদের। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, প্রথম পর্যায়ের ৮৯টি আসনে মোট ভোট পড়েছে ৭০ শতাংশ। বিকাল পাঁচটায় নিয়মানুযায়ী ভোটগ্রহণ শেষ হওয়ার পরও কোনও কোনও বুথে ভোটারের আবেদন মেনে প্রক্রিয়া চালু রাখা হয়েছিল।

গুজরাতে এই প্রথম প্রত্যেকটি আসনে ইভিএম এবং ভিভিপ্যাট ব্যবহৃত হল। এর ফলে ভোটের পরিমাণ কিছুটা হলেও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনে গুজরাতে ভোট পড়েছিল ৭১.৩ শতাংশ।

নির্বাচন কমিশনের পক্ষে জানানো হয়েছে, ভোট দান পর্ব শান্তিতেই সম্পন্ন হয়েছে। তেমন কোনও বড়সড় গন্ডগোলের খবর পাওয়া যায়নি। মুখ্য নির্বাচন আধিকারিক এ কে জোতি সাংবাদিকদের সামনে বলেন, ভোটগ্রহণ যেমন শান্তিতে হয়েছে তেমনই কোনো রকমের বিশৃঙ্খলার ঘটনাও ঘটেনি। নিরন্তর সংবাদ পরিবেশন থেকে শুরু করে ভোটারদের সচেতন করার কাজে সংবাদ মাধ্যম যে ভূমিকা নিয়েছে, তাকে তিনি সাধুবাদ জানিয়েছেন।

আরও পড়ুন: গুজরাতে প্রথম দফা, রেকর্ড সংখ্যায় ভোট দেওয়ার আর্জি প্রধানমন্ত্রীর

বিজেপির পক্ষে অর্থমন্ত্রী অরুণ জেটলি নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানিয়ে বলেন, কমিশনের আধিকারিকরা এবং জনগণ এই নির্বাচনকে শান্তিতে পরিচালনা করতে যে ভাবে সহযোগিতা করেছেন তা এক কথায় প্রশংসনীয়। যে হারে ভোট পড়েছে তাতে তাঁর পুনরায় সরকারে আসার ব্যাপারে তাঁরা নিশ্চিত।

দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা জানিয়েছেন, মানুষ মন খুলে মত জানিয়েছেন। গুজরাতে আগামী সরকার কংগ্রেসই গঠন করতে চলেছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here