diwali pollution delhi
ধোঁয়াশায় ঢেকেছে দিল্লি।

নয়াদিল্লি: শুধু কলকাতাই নয়, দিল্লির মানুষও সুপ্রিম কোর্টের নির্দেশকে কোনো তোয়াক্কাই করেনি। ফলে যা হওয়ার তাই হল। চরম সীমায় পৌঁছে গেল রাজধানীর দূষণ। বাতাসের মান সংক্রান্ত সূচক এমন মাত্রায় পৌঁছল, যা জানলে আপনারা ঘাবড়ে যেতে পারেন।

বাতাসের মান সংক্রান্ত সূচকের স্বাভাবিক মাত্রা যেখানে ২০০, সেখানে দিল্লির কিছু জায়গায় সেই সূচক ছাড়িয়ে গেল ২০০০। নিউ দিল্লি নেচার সোসাইটি নামক একটি সংগঠনের তরফ থেকে দাবি করা হয়েছে শহরের অশোক বিহার ফেস ৩-এ সূচক পৌঁছে গিয়েছিল ২২৫৭। এ ছাড়াও হস্তশাল, রোহিণী সেক্টর ৭, পিতমপুরা এবং শাস্ত্রী নগরে সূচক ছিল ২০০০-এর বেশি। এ ছাড়াও এক হাজার থেকে দু’হাজারের মধ্যে ছিল দিল্লির অধিকাংশ এলাকায় বাতাসের সূচক।

আরও পড়ুন দীপাবলির রাতে শব্দবাজির তাণ্ডব শহরে, গ্রেফতার ৯৩

এক দিকে যখন এই সূচকের স্বাভাবিক মাত্রা মাত্র ২০০ সেখানে তার দশগুণ দূষণ হওয়ায় রীতিমত চিন্তিত পরিবেশবিদরা। পুলিশের বিরুদ্ধেও নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছেন। যদিও পুলিশের তরফ থেকে দাবি করা হয়েছে আইনভঙ্গকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থাই নিয়েছে তারা।

বৃহস্পতিবার সকাল থেকেই দিল্লি শহর ঢেকে ছিল ধোঁয়াশার চাদরে। দূষণ থেকে সাধারণ মানুষকে রেহাই দেওয়ার জন্য বিভিন্ন জায়গায় জল ছেটাতে দেখা গিয়েছে পুরসভার কর্মীদের।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here