ভারতে করোনা এখন স্থানীয় রোগ, সংক্রমণ এই ভাবেই বাড়বে-কমবে: শীর্ষ ভাইরাসবিদ

0

বেঙ্গালুরু: দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশে করোনা সংক্রমণ আগে থেকেই বাড়ছিল। বর্তমানে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ-সহ আরও বেশ কয়েকটি রাজ্যেও সংক্রমণ বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে এক শ্রেণির সংবাদমাধ্যমে ফের নতুন একটি ঢেউ, অর্থাৎ চতুর্থ ঢেউয়ের আশংকা তৈরি করা হচ্ছে। তবে দেশের শীর্ষস্থানীয় ভাইরাসবিদ ডা. টি জেকব জন মনে করেন যে চতুর্থ ঢেউয়ের আশংকা এখন অমূলক। তাঁর আরও বক্তব্য, ভারতে করোনা এখন স্থানীয় রোগে পরিণত হয়ে গিয়েছে।

সংক্রমণ বাড়ার প্রসঙ্গে জন বলেন, “আমি যতদূর জানি, এখনও কোনো রাজ্যই করোনার বাড়বাড়ন্ত রিপোর্ট করা হয়নি। সার্বিক ভাবে ভারতে করোনা সংক্রমণের সংখ্যা নিয়ন্ত্রণেই আছে এখনও। মার্চ থেকে এপ্রিল শেষ হতে চলল, এখনও সেভাবে সংক্রমণ বাড়েনি।”

তিনি আরও যোগ করেন, “দিল্লি ও হরিয়ানায় গত দুই তিন সপ্তাহে সামান্য বেড়েছে সংক্রমণ। তবে সেই সংখ্যা আতঙ্কিত হওয়ার মতো নয়। দিল্লিতে এক হাজার সংক্রমিত হচ্ছেন মানে এক লাখে পাঁচ জন সংক্রমিত হচ্ছেন।” উল্লেখ্য, দিল্লিতে সংক্রমণ বেশি থাকলেও তা লাফিয়ে বাড়ছে না একদমই। বরং দু’সপ্তাহ আগে যে বৃদ্ধির হার ছিল, সেটা এখন কমে গিয়েছে রাজধানীতে।

মঙ্গলবার দিল্লিতে বারোশোর বেশি মানুষ আক্রান্ত হলেও সংক্রমণের হার কমে এসেছে ৪.৬৪ শতাংশে। সোমবার এই হার ছিল ৬ শতাংশের ওপরে। এই পরিসংখ্যান দেখেই তাঁর যুক্তি যে ভারতে করোনা এখন স্থানীয় রোগী হয়ে গিয়েছে। ফলত, তিনি মনে করেন, “কোনো অতিমারি যখন স্থানীয় রোগের পর্যায় (Endemic Phase) চলে যায়, তখন আমরা কখনই আশা করতে পারি না যে সংখ্যা ক্রমশ কমতেই থাকবে। সংক্রমণ কমবে, বাড়বে, এই রকমই চলবে।”

ঠিক সেই কারণেই তাঁর বক্তব্য, “যদি সংক্রমণের কোনো চতুর্থ ঢেউ আসে আমি তাতে খুবই অবাক হব। আমার মতে চতুর্থ ঢেউয়ের সম্ভাবনা খুবই কম। এই সংক্রমণের বিরুদ্ধে আমাদের সবথেকে বড়ো হাতিয়ার হল টিকাকরণ, যেটা আমরা খুব সফল ভাবেই করেছি।” তবে বুস্টারের ওপরে জোর দিয়েছেন জন। এবং যতক্ষণ না পর্যন্ত কারও বুস্টার হচ্ছে, ততক্ষণ তাঁকে পুরোপুরি টিকাপ্রাপ্ত (Fully Vaccinated) ব্যক্তি অভিহিত যেন না করা হয়, সে কথাও বলেছেন জন।

মাস্কের গুরুত্ব এখনও অপরিসীম বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি, কোনো ভাবেই স্কুল যেন বন্ধ না করা হয় জোর গলায় সেই কথাও বলেছেন জন।

আরও পড়তে পারেন: 

তীব্র দহন! সকালে ক্লাস চালু করার পরামর্শ স্কুল শিক্ষা দফতরের, প্রয়োজনে গরমের ছুটি এগিয়ে আনার ভাবনা

ফেরালেন সনিয়া গান্ধীর প্রস্তাব, কংগ্রেসে যোগ দিচ্ছেন না প্রশান্ত কিশোর

হাঁসখালি কাণ্ডে নয়া মোড়! মূল অভিযুক্তের বাবা, তৃণমূল নেতা সমরেন্দু গয়ালিকে গ্রেফতার করল সিবিআই

দখিণা হাওয়ার জোর বাড়ায় গরমের দাপট একটু কমল কলকাতায়, রবিবার থেকে স্বস্তির কালবৈশাখী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন