৭২ দিন পর টেলি-যোগাযোগ ব্যবস্থা কিছুটা স্বাভাবিক হল কাশ্মীরে

0

শ্রীনগর: ৭২দিন পর টেলি-যোগাযোগ ব্যবস্থা কিছুটা স্বাভাবিক হল কাশ্মীরে। সোমবার দুপুরে পোস্ট-পেড মোবাইল পরিষেবা চালু করা হয়েছে উপত্যকায়। যদিও এখনও প্রি-পেড পরিষেবা এবং ইন্টারনেট পরিষেবা চালু করা হয়নি।

তবে কাশ্মীর উপত্যকায় প্রি-পেডের থেকে পোস্ট-পেডের গ্রাহক বেশি। তাই প্রায় ৪০ লক্ষ গ্রাহকের মোবাইলে এ দিন দুপুর থেকেই পরিষেবা স্বাভাবিক হয়েছে। তবে এখনও হাপিত্যেশ করে বসে রয়েছেন ৩০ লক্ষ মোবাইল গ্রাহক।

উল্লেখ্য, গত ৫ আগস্ট উপত্যকা থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহার করে কেন্দ্র। এই সিদ্ধান্তের প্রতিবাদে, বিক্ষোভ যাতে বেশি ছড়িয়ে না পড়ে, সে কারণে উপত্যকা জুড়ে কড়াকড়ি জারি করা হয়।

ধীরে ধীরে এই কড়াকড়ি শিথিল করা হলেও, যোগাযোগ ব্যবস্থা বন্ধই ছিল। মাসখানেক আগে ল্যান্ডলাইন পরিষেবা স্বাভাবিক করা হলেও, তার গ্রাহক ছিল নিতান্ত কম। ফলে মোবাইল পরিষেবা স্বাভাবিক না হওয়া পর্যন্ত কাশ্মীরে কার্যত ধরাছোঁয়ার বাইরেই ছিল বলা যায়।

আরও পড়ুন আংশিক ভাবে ব্য়াহত হল মেট্রো পরিষেবা

প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে ধাপে ধাপে সমস্ত কড়াকড়ি শিথিল করা হবে। এমনকি বন্দি থাকা নেতাদেরও মুক্তি দেওয়ার ব্যাপারে প্রশাসন বিভিন্নরকম পদক্ষেপ নেওয়া শুরু করেছে বলেই জানানো হয়েছে।

পোস্ট-পেড স্বাভাবিক হওয়ার পর মানুষের এখন আশা, যাতে ধীরে ধীরে পুরো জনজীবনই স্বাভাবিক হয়ে যায় উপত্যকায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here