পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা নিয়ে কেন্দ্র, রাজ্য সরকারের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট

0
supreme court
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের পর রাজ্যের কোথাও কোথাও বিচ্ছিন্ন হিংসার ঘটনায় কেন্দ্র এবং রাজ্য সরকারেকে জবাব দিতে বলল সুপ্রিম কোর্ট (Supreme Court)। অভিযুক্তদের আটকাতে এবং তদন্তের জন্য বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন করে দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সর্বোচ্চ আদালতে দায়ের হওয়া আবেদনের ভিত্তিতেই এই নির্দেশ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের বিচারপতি বিনীত সরন ও বিআর গভইয়ের ডিভিশন বেঞ্চ মঙ্গলবারের শুনানিতে জাতীয় মানবাধিকার কমিশন (NHRC) এবং জাতীয় মহিলা কমিশনকেও (NCW) এই মামলার পক্ষ হিসেবে যুক্ত করার নির্দেশ দেয়। আবেদনকারীরা পশ্চিমবঙ্গের পরিস্থিতি সম্পর্কে বিশদ তথ্য তুলে ধরার পর এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ।

এ ব্যাপারে কেন্দ্রীয় সরকার এবং পশ্চিমবঙ্গ সরকারকে প্রত্যুত্তর জানাতে বলে সর্বোচ্চ আদালত। এ দিন শুনানির শেষ জানানো হয়, আগামী ৭ জুন ফের এই আবেদনের শুনানি হবে।

রাজ্যে ভোট পরবর্তী হিংসার ঘটনায় (Post-poll violence) দুই বিজেপি কর্মীর মৃত্যুর তদন্তে সিট গঠন অথবা সিবিআই (CBI) চেয়ে সর্বোচ্চ আদালতে একাধিক আবেদন জমা পড়েছে। গত মঙ্গলবার (১৮ মে) সেই আবেদনের প্রেক্ষিতে রাজ্যকে নোটিশ পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, গত ২ মে বিধানসভা ভোটের ফলাফল ঘোষণার পর রাজ্যের কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে হিংসার ঘটনা ছড়ায়। বিজেপির দুই কর্মী অভিজিৎ সরকার এবং হারান অধিকারীর মৃত্যু নিয়ে সিট গঠন অথবা সিবিআইয়ের হাতে তদন্তভার দেওয়ার আবেদন জানানো হয়। নিহত অভিজিতের ভাই বিশ্বজিৎ সরকার রিট পিটিশন দাখিল করেছিলেন সুপ্রিম কোর্টে। হারানের পরিবারও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। তাঁর বিধবা স্ত্রী এই মামলার দ্বিতীয় আবেদনকারী।

আরও পড়তে পারেন: Narada Case: নয়া মোড়, সিবিআইয়ের আর্জি মেনে আজই শুনানি সুপ্রিম কোর্টে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন