prakash raj

বেঙ্গালুরু: সাংবাদিক গৌরী লঙ্কেশের হত্যার ঘটনায় প্রধানমন্ত্রীর নীরব থাকার নিন্দা করলেন অভিনেতা প্রকাশ রাজ। সেই সঙ্গে গৌরীর মৃত্যু সোশ্যাল মিডিয়ায় নাগরিকদের একাংশ যে ভাবে উদযাপন করেছিল, তারও তীব্র নিন্দা করেন তিনি। তবে প্রতিবাদে নিজের পাঁচটা জাতীয় পুরস্কার ফিরিয়ে দেওয়ার হুমকি দিয়েছিলেন বলে তাঁর যে বক্তব্য প্রচার করা হয়েছিল তাকে ‘ভুল ব্যাখ্যা’ বলেছেন খলনায়কের চরিত্রে খ্যাতি অর্জন করা এই অভিনেতা।

বেঙ্গালুরুতে সিপিএমের যুবসংগঠন ডিওয়াইএফআইয়ের বার্ষিক সভায় বক্তৃতা দিয়ে গিয়ে এই কথা বলেন প্রকাশ। তাঁর কথায়, “গৌরীকে যারা খুন করল তাদের ধরা হতেও পারে, নাও পারে। কিন্তু এর থেকেও বড়ো বিপদ রয়েছে। গৌরীর হত্যাকে উদযাপন করে সোশ্যাল মিডিয়া উৎসব পালন করেছিল নাগরিকদের একাংশ। আমরা জানি তারা কারা, তারা কী মনোভাবাপন্ন। এর মধ্যে কয়েক জনকে আবার ‘ফলো’ করেন মোদী নিজে। আমাদের দেশ কোথায় এগোচ্ছে?”

এর পর নিজের পুরস্কারের ব্যাপারে কেন্দ্রকে উদ্দেশ করে তিনি বলেন, “আপনারা আমার পুরস্কার রেখে দিন। আমার এই পুরস্কার দরকার নেই। ভালো দিন আসবে, এই কথা আর বলবেন না।” পরে তিনি জানান, তিনি এই মন্তব্য করেছেন বটে, তবে তার মানে এই নয় যে, তিনি পুরস্কার ফিরিয়ে দেবেন।

নিজের থেকেও বড়ো অভিনেতা আখ্যা দিয়ে মোদীকে তোপ দাগেন প্রকাশ। তাঁর কথায়, “আমি একজন অভিনেতা। আপনি কি ভেবেছেন আমি আপনার অভিনয় ধরতে পারব না। আমি কিন্তু বুঝতে পারি আপনি কখন সত্যি কথা বলছেন আর কখন অভিনয় করছেন!”

তিরিশ বছর ধরে গৌরীকে চিনতেন, এমনই জানান প্রকাশ। নিজেকে গৌরীর বাবা পি লঙ্কেশের শিষ্য আখ্যা দিয়ে প্রকাশ বলেন, “আমি তিরিশ বছর ধরে গৌরীকে চিনতাম। নিজেকে গৌরীর বাবার শিষ্য মানতাম। কখনোই ভাবতে পারিনি এ রকম একটা দিন দেখতে হবে। এখন নিজের মতামত প্রকাশ করা যায় না। খুব ভয় এটা ভেবে যে আমরা কোথায় এসে পৌঁছেছি!”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here