টিকে গেল গোয়া সরকার, আস্থা ভোটে জিতলেন নতুন মুখ্যমন্ত্রী

0
pramod sawant
গোয়ার নতুন মুখ্যমন্ত্রী। ছবি সৌজন্যে ইন্ডিয়া টিভি।

পাঞ্জিম: টিকে গেল গোয়ার বিজেপি সরকার। কুড়ি জন বিধায়কের সমর্থন পেয়ে আস্থা ভোটে জিতে গেলেন গোয়ার নবনিযুক্ত মুখ্যমন্ত্রী প্রমোদ সবন্ত।

মঙ্গলবার রাত দুটোয় শপথ নেওয়ার পরেই আস্থা ভোটের জন্য বিন্দুমাত্র দেরি করতে চাননি সবন্ত। তাই বুধবারই বিশেষ অধিবেশন ডেকে আস্থা ভোটের আয়োজন করা হয়। এই আস্থা ভোটের পরিচালনা করেন ডেপুটি স্পিকার বিজেপির মাইকেল লোবো। তিনি ছাড়া বাকি ১১ বিজেপি বিধায়ক এবং শরিক নয় বিধায়কের সমর্থন পেয়ে আস্থা ভোট জিতে যায় বিজেপি।

প্রতাশ্যা মতোই আস্থার প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন কংগ্রেসের ১৪ এবং এনসিপির এক বিধায়ক।

আরও পড়ুন‘লড়াই এ বার হাড্ডাহাড্ডি,’ মনে করেন কাস্ত্রোর সাক্ষাৎ পাওয়া বাম প্রার্থী

মনোহর পর্রীকরের মৃত্যুর পরেই ডামাডোল শুরু হয় গোয়া সরকারের ভেতর। নতুন মুখ্যমন্ত্রী নিয়ে বিজেপির সঙ্গে মতান্তর তৈরি হয় দুই শরিক মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি এবং গোয়া ফরওয়ার্ড পার্টির। শেষে উপমুখ্যমন্ত্রীত্বের টোপ দিয়ে শরিকদের রাজি করায় বিজেপি। ন’জন সমর্থনকারী বিধায়কদের মধ্যে আটজনকেই গোয়া নতুন মন্ত্রীসভার সদস্য করা হয়। তারপর রাতারাতি রাত দুটোয় শপথ নেন প্রমোদ সবন্ত।

কিন্তু এখানেই নাটকের শেষ নয়। আস্থা ভোটের আগে দল ভাঙানো রুখতে কংগ্রেসের ‘গুজরাত মডেল’ ব্যবহার করে বিজেপি। সব বিধায়ককে বিলাসবহুল পাঁচ-তারা রিসর্টে স্থানান্তরিত করা হয়। আস্থা ভোটের মধ্যে দিয়ে সেই নাটক পর্বের আপাতত ইতি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here