বাবার মতো আমাকে পথ দেখিয়েছেন প্রণবদা, বললেন মোদী

0
2224

নয়াদিল্লি: রাষ্ট্রপতি হিসাবে মেয়াদ শেষ হতে আর দিন কয়েক বাকি। ঠিক এই সময়ে প্রণব মুখোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কণ্ঠে ঝরে পড়ল প্রণববাবুর জন্য গভীর শ্রদ্ধা। তাঁর সঙ্গে যে একটা আবেগময় বন্ধন ছিল, সে কথাও বললেন প্রধানমন্ত্রী।

রবিবার রাষ্ট্রপতি ভবনে ‘প্রেসিডেন্ট প্রণব মুখার্জি – আ স্টেটসম্যান’ শীর্ষক এক বই প্রকাশের অনুষ্ঠান ছিল। সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, তিনি খুব ভাগ্যবান যে দিল্লিতে এসে বসার সময় প্রণববাবুর হাত ধরার সৌভাগ্য হয়েছিল তাঁর। এবং এই তিন বছরে তাঁদের মধ্যে এ রকম একটা সাক্ষাৎ-ও হয়নি যেখানে প্রেসিডেন্ট তাঁকে সন্তানের মতো দেখেননি।

“আমি আমার অন্তর থেকে এ কথা বলছি। এক জন বাবা যেমন তাঁর সন্তানকে দেখেন…” – বলতে বলতে গলা ধরে আসে মোদীর।

“প্রণবদা বলতেন, মোদীজি দিনের অর্ধেকটা সময় আপনাকে বিশ্রাম নিতে হবে। এত ঘোরাঘুরি করেন কেন? আপনাকে আপনার কর্মসূচি ছেঁটে ফেলতে হবে। নিজের স্বাস্থ্যের দিকে যত্ন নিতে হবে তো” — স্মৃতিচারণা করছিলেন প্রধানমন্ত্রী — “উত্তর প্রদেশের নির্বাচনের সময় আমায় প্রণবদা বলেছিলেন, হার-জিৎ তো সব সময়ই ঘটছে। কিন্তু শরীরের যত্ন নেবেন তো নাকি? রাষ্ট্রপতি হিসাবে এ সব কিছু বলার তো কথা নয় তাঁর। কিন্তু তাঁর ভিতরে যে মানবিক মানুষটা রয়েছে সে তো বন্ধুর কথা ভাববেই।”

পালটা প্রশংসা ঝরে পড়ল প্রণববাবুর বক্তৃতায়। প্রধানমন্ত্রীর প্রতি তাঁর গভীর কৃতজ্ঞতা প্রকাশ করলেন তিনি। তবে এ-ও বললেন, গত তিন বছরে তাঁর আর প্রধানমন্ত্রীর মধ্যে মাঝে মাঝে মতের অমিল হয়েছে। কিন্তু সেই মতান্তর তাঁরা নিজেদের মধ্যেই রেখে দিয়েছিলেন। তার জন্য প্রশাসনের নামে মাত্র প্রধান প্রেসিডেন্ট এবং প্রকৃত প্রধান প্রধানমন্ত্রীর মধ্যে সম্পর্কে কখনও কোনো বিরূপ প্রভাব পড়েনি। অর্থমন্ত্রী অরুণ জেটলি তাঁর সংশয় কাটাতে সাহায্য করেছেন।

প্রেসিডেন্ট বলেন, এ কথা তিনি জোর গলায় বলতে পারেন “সরকারের কাজকর্মে কখনও ব্যাঘাত সৃষ্টি হয়নি, কখনও থেমে থাকেনি, কখনও বিলম্বিত হয়নি।”

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here