প্রণব মুখোপাধ্যায়

ওয়েবডেস্ক: নাগপুরে আরএসএসের তৃতীয় বর্ষ প্রশিক্ষণ শিবিরে বক্তব্য রাখতে নাগপুর পৌঁছোলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আগামী বৃহস্পতিবার তিনি জীবনে প্রথমবার হিন্দুত্ববাদী ওই সংগঠনের মঞ্চে বক্তব্য রাখতে চলেছেন।

নাগপুরে পৌঁছানোর পরই আরএসএসের কর্মীরা কংগ্রেসের প্রাক্তন এই জাঁদরেল নেতাকে অভ্যর্থনা জানানোর বিশাল আয়োজন করেন। নিরাপত্তা বেষ্টনীর মাঝেই তাঁকে পুষ্পস্তবক তুলে দেওয়ার আগ্রহ দেখা যায় স্বয়ংসেবক সদস্যদের মধ্যে। প্রায় কয়েকশো সদস্য থাঁকে অভ্যর্থনা জানানোর জন্য জড়ো হয়েছিলেন এ দিন।

আরএসএসের সভায় যাওয়ার সম্মতি জানানোর পরই কংগ্রেস এবং বামপন্থী একাধিক নেতা প্রণববাবুর সমালোচনা করেন। জীবনের চারটি দশক কংগ্রেস রাজনীতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে থাকার পরও কেন ৮২ বছর বয়সে গেরুয়া সংগঠনের সভায় যোগ দিচ্ছেন, সেই প্রশ্নেই খোঁচা খেতে হয়েছে তাঁকে। প্রণববাবু নিজেও স্বীকার করেছেন, তিনি অগুন্তি চিঠি পেয়েছেন এ ব্যাপারে। তবে আগাম কোনো বার্তা দেননি। উল্টে ইঙ্গিতপূর্ণ ভাবে মন্তব্য করেছেন, যা বলার তিনি ৭ জুনের মঞ্চ থেকেই বলবেন।

নাগপুর পৌঁছেও এ বিষয়ে মুখ খোলেননি প্রবীণ রাজনীতিক। স্বাভাবিক ভাবে তাঁর সমর্থক থেকে সমালোচক, প্রত্যেকেই তাকিয়ে আছেন আগামী বৃহস্পতিবার আরএসেএসের মঞ্চের দিকেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here