এ বার ঘরে ঘরে কোভিড টিকা দেওয়ার প্রস্তুতি, ৪৫ বছরের কম বয়সিরাও ভ্যাকসিন পেতে পারেন

0

খবর অনলাইন ডেস্ক: কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের পর দেশে এসেছে করোনার আরও একটি ভ্যাকসিন, স্পুটনিক-ভি। নতুন ভ্যাকসিন চলে আসার পরেই এ বার ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

দেশের একাধিক সংস্থা ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে যোগাযোগও করেছে। আশা করা হচ্ছে, আগামী কয়েক দিনের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Shyamsundar

তিন মাসের মধ্যে দেশের বৃহত্তর অংশের টিকাকরণ

করোনার ক্রমবর্ধমান সংক্রমণের মধ্যেই দেশে টিকাকরণ প্রক্রিয়া দ্রুত গতিতে চলছে। গত ১৬ জানুয়ারি টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পর এখনও পর্যন্ত ১০ কোটিরও বেশি লোককে টিকা দেওয়া হয়েছে। স্পুটনিক-ভি ভ্যাকসিন ব্যবহারের জন্য অনুমোদনের পর এ বার টিকা নিয়ে ঘরে ঘরে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, কেন্দ্রীয় সরকার আগামী তিন মাসের মধ্যে দেশের বৃহত্তর একটি অংশকে টিকা দেওয়ার পরিকল্পনা করেছে। স্বাস্থ্যমন্ত্রকের এক আধিকারিকের মতে, ওই পরিকল্পনায় ৪৫ বছরের কম বয়সিদের জন্যেও টিকা দেওয়ার অনুমতি দেওয়ার চিন্তাভাবনা চলছে।

অনেকগুলি ওষুধ সংস্থাও এ ধরনের প্রস্তাব দিয়েছে স্বাস্থ্যমন্ত্রককে। সংস্থাগুলি প্রস্তাবে বলেছে, মানুষের ঘরে ঘরে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার কর্মসূচিতে তারাও শামিল হতে আগ্রহী। তবে ঘরে ঘরে টিকা পৌঁছে দিতে সংস্থাগুলি মাথা পিছু ২৫-৩৭ টাকা নেওয়ার কথাও জানিয়েছে।

এখনও পর্যন্ত অনুমতি পায়নি কোনো সংস্থা

স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, এখনও পর্যন্ত কোনো সংস্থাকেই এ ধরনের অনুমতি দেওয়া হয়নি। সাধারণ মানুষকে যদি ঘরে বসে ভ্যাকসিন সরবরাহের ব্যবস্থা করা হয়, তবে প্রাথমিক পর্যায়ে স্বাস্থ্যমন্ত্রক শুধুমাত্র নিজের সরকারি নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমেই এ কাজ করবে।

স্বাস্থ্যমন্ত্রকের সূত্র আরও জানিয়েছে, আগামী কয়েক মাসের মধ্যেই দেশের প্রাপ্তবয়স্কদের টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাবে। এ জন্য কেন্দ্রীয় সরকারের যে পদক্ষেপ গ্রহণ করা উচিত ছিল তা যথাযথ ভাবে নেওয়া হয়েছিল।

আগামী কয়েক মাসে আরও কয়েকটি নতুন ভ্যাকসিন ব্যবহারে অনুমতি দেওয়া হবে। শীঘ্রই দেশের চাহিদা অনুযায়ী যে কোনো বয়সি মানুষকেই টিকা দেওয়ার পরিকল্পনা শুরু করা হবে।

আরও পড়তে পারেন: Covid-19 Vaccine: অক্টোবরের মধ্যে আরও ৫টি কোভিড ভ্যাকসিন পাচ্ছে ভারত!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন