লখনউ: রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করলেন বহুজন সমাজ পার্টির প্রধান মায়াবতী। দ্রৌপদীকে সমর্থনের কারণে হিসেবে শনিবার মায়াবতী বলেন, “আমাদের আন্দোলনের একটি গুরুত্বপূর্ণ অংশ আদিবাসী সম্প্রদায়। এই কারণেই দ্রৌপদী মুর্মুকে সমর্থনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর সঙ্গে এনডিএ অথবা বিজেপি-র কোনো সম্পর্ক নেই”।

তবে এখানেই শেষ নয়। বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন না করার কারণ হিসেবে মায়বতী জানান,এ ব্যাপারে তাঁর দলের সঙ্গে কোনো পরামর্শই করেনি বিরোধীরা। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, “রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী বাছাইয়ের জন্য বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম বৈঠকে শুধুমাত্র নির্দিষ্ট কয়েকটা দলকেই ডেকেছিলেন। এমনকী এনসিপি প্রধান শরদ পওয়ারও বিএসপি-কে ডাকেননি। রাষ্ট্রপতি প্রার্থী নিয়ে বিরোধীরা শুধুমাত্র ঐকমত্যে পৌঁছানোর ভান করেছে মাত্র”।

মায়াবতী আরও বলেছেন, “বিএসপিই একমাত্র জাতীয় দল, যাঁর নেতৃত্ব দলিতদের সঙ্গে রয়েছেন। আমরা এমন একটি দল নই যা বিজেপি বা কংগ্রেসকে অনুসরণ করে। অথবা শিল্পপতিদের তাঁবেদারিও আমরা করি না। আমরা নিপীড়িতদের পক্ষে সিদ্ধান্ত নিই। যদি অন্য কোনো দল এই ধরনের জাতি বা শ্রেণির মানুষের পক্ষে সিদ্ধান্ত নেয়, আমরা ফলাফলের কথা না চিন্তা করে তাঁদের সিদ্ধান্তকে সমর্থন করি”।

উল্লেখ্য, বিরোধী প্রার্থী বাছাইয়ের উদ্দেশ্যে ১৫ জুন মমতার এবং ২১ জুন পওয়ারের বৈঠকে বিএসপিকে আমন্ত্রণ জানানো হয়নি। এই বিষয়টি নিয়েও বিরোধীদের চাঁছাছোলা ভাষায় নিশানা করেছেন মায়াবতী।

প্রসঙ্গত, প্রশাসনিক এবং সাংবিধানিক দায়িত্বে অভিজ্ঞতা-সহ একটি চিত্তাকর্ষক জীবনপঞ্জি রয়েছে দ্রৌপদীর। তিনি একজন প্রাক্তন শিক্ষক, একজন প্রাক্তন সরকারি কর্মচারী, ওড়িশায় নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি-বিজেপি জোট সরকারের প্রাক্তন মন্ত্রী এবং ঝাড়খণ্ডের প্রথম রাজ্যপাল, যিনি নিজের মেয়াদ পূর্ণ করেছিলেন।

অন্য দিকে, গত সাত দশক ধরে রাষ্ট্রপতি ভবনে প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ সম্প্রদায়ের প্রতিনিধিরা পৌঁছেছেন। এক মাত্র আদিবাসী ছাড়া। দ্রৌপদীকে বেছে নিয়ে প্রান্তিক সামাজিক ও নারী ক্ষমতায়নের লড়াইয়ে আরেকটি মাইলফলক অতিক্রম করতে চায় বিজেপি।

আরও পড়তে পারেন:

মল্লিকবাজারে হাসপাতালের ৮ তলার কার্নিশে প্রায় দেড় ঘণ্টা, ধাক্কা খেতে খেতে মাটিতে পড়লেন রোগী

২৬/১১ হামলায় জড়িত লস্কর জঙ্গির ১৫ বছরের জেল হল পাকিস্তানে

ঝাড়খণ্ডে ঘূর্ণাবর্ত, বৃষ্টি কিছুটা বাড়ল দক্ষিণবঙ্গে

মহিলাদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার কেড়ে নিল মার্কিন সুপ্রিম কোর্ট, হতাশ জো বাইডেন

ওয়েনাড়ে রাহুলের অফিসে এসএফআইয়ের হামলা, শাস্তির হুঁশিয়ারি সিপিএমের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন