যশবন্ত সিনহা, দ্রৌপদী মুর্মু। প্রতীকী ছবি

নয়াদিল্লি: আগামীকালের নির্বাচনে তাঁকে ভোট দেওয়ার জন্য চূড়ান্ত আবেদন করলেন যৌথ বিরোধী রাষ্ট্রপতি প্রার্থী যশবন্ত সিনহা (Yashwant Sinha)। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর (Droupadi Murmu) বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত।

এ দিন একটি বিবৃতিতে নিজের অবস্থান আবার এক বার স্পষ্ট করে দিয়ে যশবন্ত বলেন, রাষ্ট্রপতি নির্বাচন শুধুমাত্র দুই প্রার্থীর মধ্যে লড়াই নয়, এটা দুই ভিন্ন মতাদর্শের মধ্যে একটি প্রতিদ্বন্দ্বিতা। তাঁর কথায়, ভারতের গণতন্ত্র রক্ষার পক্ষে দাঁড়িয়েছেন তিনি। অন্য দিকে, “যারা গণতন্ত্রের উপর প্রতিদিন হামলা চালাচ্ছে তাদের সমর্থিত” প্রার্থী দ্রৌপদী মুর্মু।

বিবৃতিতে তিনি বলেন, “আমি ধর্মনিরপেক্ষতা রক্ষার পক্ষে দাঁড়িয়েছি, আমাদের সংবিধানের একটি প্রাথমিক স্তম্ভ। আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী এমন একটি দলের সমর্থিত, যারা এই স্তম্ভটিকে ধ্বংস করে সংখ্যাগরিষ্ঠ আধিপত্য প্রতিষ্ঠার সংকল্প গোপন করেনি”।

তিনি আরও বলেন, “আমি ঐকমত্য ও সহযোগিতার রাজনীতিকে উৎসাহিত করার পক্ষে দাঁড়িয়েছি। আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে এমন একটি দলের সমর্থন করেছে, যারা সংঘাত ও সংঘর্ষের রাজনীতি করে। দ্রৌপদী মুর্মুকে নির্বাচিত করে যাদের লক্ষ্য গণতান্ত্রিক ভারতকে কমিউনিস্ট চিনের অনুকরণকারীতে রূপান্তর করা। যেখানে এক জাতি, এক দল, এক সর্বোচ্চ নেতা”।

এটা কি বন্ধ করা উচিত নয়? প্রশ্ন উত্থাপন করে যশবন্তের উত্তর,”হ্যাঁ, এটা অবশ্যই বন্ধ করতে হবে। শুধুমাত্র আপনিই এটা বন্ধ করতে পারেন”।

উল্লেখ্য, আমলা-রাজনীতিবিদ যশবন্ত প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী মন্ত্রীসভায় বিদেশমন্ত্রী এবং অর্থমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ পদে ছিলেন। অন্য দিকে, দ্রৌপদী ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল। সোমবার নির্বাচনের পর ভোটগণনা আগামী বৃহস্পতিবার।

আরও পড়তে পারেন: 

বাদল অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠকে নেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ‘অসংসদীয়’ কি না প্রশ্ন বিরোধীদের

উপরাষ্ট্রপতি নির্বাচনে ধনকরকে সমর্থন করবে কি তৃণমূল? বৈঠকে বসছেন মমতা

জগদীপ ধনকরের পর বাংলার পরবর্তী রাজ্যপাল কে? জল্পনায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী

এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী জগদীপ ধনকর, ঘোষণা করলেন জেপি নড্ডা

বিরোধীদের জায়গা কমেছে, সুস্থ গণতন্ত্রের লক্ষণ নয়, উদ্বেগ প্রধান বিচারপতি এনভি রমনার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন