তিরুবনন্তপুরম: “সন্দেহের অধিকার, ভিন্নমত পোষণ করার অধিকার এবং বিতর্কের অধিকার যেকোনো গণতন্ত্রের প্রধান স্তম্ভ। কোন কিছুই যুক্তি এবং আলোচনার বাইরে নয়। যুক্তিবাদী মননই ভারতের সম্পদ, অসহিষ্ণুতা নয়”। বৃহস্পতিবার কেরলের তিরুবনন্তপুরমে ৭৭তম ভারতীয় ইতিহাস কংগ্রেসের উদ্বোধনী ভাষণে বললেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

কেন্দ্রের শাসন ক্ষমতায় থাকা বিজেপি এবং সংঘ পরিবারের বিরুদ্ধে অসহিষ্ণুতার অভিযোগ বরাবরই করে থাকে বিরোধী দলগুলি। সাম্প্রতিক কালে পাকিস্তান-বিরোধী যুদ্ধ জিগির, পাকিস্তানি শিল্পীদের ভারতে কাজ করতে না দেওয়ার দাবি এবং বিমুদ্রাকরণ বিতর্কে আরও তীব্র হয়েছে সেই অভিযোগ। সংঘ পরিবার ভারতের ইতিহাসকে পাল্টে দেওয়ার চেষ্টা করছে, ইতিহাসবিদদের মধ্যে থেকে বারবার উঠেছে এমন অভিযোগও। এই পরিস্থিতিতে রাষ্ট্রপতির এমন মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। 

রাষ্ট্রপতি বলেন, “ইতিহাস এমন একটা বিষয়, যা ঘটনার প্রতি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি দাবি করে, বিচারকের দৃষ্টিভঙ্গি নয়। অচেনা, অজানা ধ্যান-ধারণা থেকে মুখ ফিরিয়ে না থেকে তাকে স্বাগত জানানো আমাদের কর্তব্য। ভারতের ইতিহাস কংগ্রেস দীর্ঘ সময় ধরে দেশের মানুষের ভাব প্রকাশের অধিকারকে সম্মান করে এসছে, আশা করি ভবিষ্যতেও করবে”।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here