ram nath kovind and pranab mukherjee
প্রতিনিধিত্বমূলক ছবি

নয়াদিল্লি: পূর্বতন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হৃদয়ের প্রকল্প ‘স্মার্ট গ্রাম প্রজেক্ট’ বন্ধ করে দেওয়ার নির্দেশ দিলেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভারতের রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারি অশোক মালিক বলেন, ত্রয়োদশ রাষ্ট্রপতির অধীনে ঘোষিত হয়েছিল ওই প্রকল্প। বর্তমান রাষ্ট্রপতি চান না, ওই প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়া হোক।

প্রকল্পটির মূল উদ্দেশ্য ছিল গ্রামোন্ননয়।  ২০১৬ সাল এই প্রকল্পের ঘোষণার সময় তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় বলে ছিলেন,  হৃদয়ের গভীর থেকেই তিনি এই প্রকল্প চালু করতে আগ্রহ দেখিয়েছিলেন। গ্রামীণ মানুষকে সমস্ত পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবং তাঁদের সামাজিক ও অর্থনৈতিক জীবনকে আধুনিক সময়ের সঙ্গে এগিয়ে নিয়ে যেতেই স্মার্ট তথ্য পরিষেবা চালু করা হবে। যা হয়ে উঠবে অন্যান্য গ্রামগুলির কাছে মডেল।

এই প্রকল্পে পরীক্ষামূলক ভাবে স্থান পায় হরিয়ানার পাঁচটি গ্রাম। তাজনগর, ধৌলা, আলিপুর, হরচাঁদপুর এবং রোজকা মেও গ্রাম পাঁচটিকে রাষ্ট্রপতি ভবনের তরফে দত্তক নেওয়া হয় ওই স্মার্ট গ্রাম প্রজেক্টের আওতায়। পরবর্তীকালে রাষ্ট্রপতির সচিবালয় থেকে ওই প্রকল্পের সম্প্রসারণ করে দত্তক নেওয়া গ্রামের সংখ্যা বাড়িয়ে করা হয় একশো।

বর্তমান রাষ্ট্রপতির সচিবালয় থেকে জানানো হয়েছে, এই ধরনের নির্দিষ্ট একটি রাজ্যের (হরিয়ানা) জন্য কোনো উন্নয়ন কর্মসূচি রাষ্ট্রপতি ভবনের তরফে গ্রহণ করা মোটেই যুক্তি সঙ্গত নয়। যে কারণে এই প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার কোনো প্রশ্নই ওঠে না।

তবে হরিয়ানার ওই গ্রামগুলি যে বর্তমান রাষ্ট্রপতির সিদ্ধান্তে খুব একটা সংকটে পড়বে, তেমনটাও নয়। জানা গিয়েছে, সম্প্রতি গড়ে ওঠা ‘প্রণব মুখার্জি ফাউন্ডেশন’ ওই স্মার্ট গ্রাম প্রজেক্টকে এগিয়ে নিয়ে যাওয়ার যাবতীয় বন্দোবস্ত নিয়ে ফেলেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন