নয়াদিল্লি: আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হবে রাষ্ট্রপতি নির্বাচন এবং তার তিন দিন পর নতুন রাষ্ট্রপতি পাবে ভারত। এমনই জানিয়েছে নির্বাচন কমিশন।

বুধবার একটি সাংবাদিক সম্মেলনে রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেন মুখ্য নির্বাচনী আধিকারিক নসিম জঈদি। তিনি বলেন এ মাসের ১৪ তারিখ নির্বাচন সংক্রান্ত নির্দেশিকা জারি করা হবে। তাঁর কথায়, “মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৮ জুন। স্ক্রুটিনি হবে ৩০ জুন। মনোনয়নপত্র প্রত্যাহার করার শেষ তারিখ ১ জুলাই।” উল্লেখ্য ২৪ জুলাই মেয়াদ শেষ হবে রাষ্ট্রপতি প্রণব মুখপাধ্যায়ের।

প্রসঙ্গত এ বার হাড্ডাহাড্ডি হওয়ার ইঙ্গিতই দিচ্ছে রাষ্ট্রপতি নির্বাচন। রাষ্ট্রপতি নির্বাচনের ব্যাপারে একজোট হওয়ার চেষ্টা করছে কংগ্রেস-সহ দেশের সব প্রধান বিরোধী দলই। ইতিমধ্যে তাদের পচ্ছন্দের প্রার্থী বাছাইয়ের জন্য একটি প্যানেল তৈরি করা হয়েছে। অন্য দিকে নিজেদের পছন্দের প্রার্থী এখনও  ঘোষণা করে উঠতে পারেনি শাসক বিজেপি।

উল্লেখ্য, সাংসদ এবং বিধায়কদের নিয়ে তৈরি একটি ইলেক্টোরাল কলেজের মধ্যেমে ভোটগ্রহণ হয়। একজন সাংসদ বা একজন বিধায়কের ভোটের একটা বিশেষ মূল্য রয়েছে। একজন সাংসদের একটি ভোটের সর্বোচ্চ মূল্য ৭০৮টি ভোট, অন্য দিকে বিধায়কের ভোটের মূল্য কত তা সিদ্ধান্ত হয় তার বিধানসভা কেন্দ্রের জনসংখ্যার ওপরে। উত্তরপ্রদেশের সব মিলিয়ে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মোট ভোট ৮৩, ৮২৪। সম্প্রতি সে রাজ্যে বিপুল ব্যবধানে বিজেপি জেতার ফলে রাষ্ট্রপতি নির্বাচনে কিছুটা হলেও এগিয়ে গিয়েছে এনডিএ।

এ দিন জঈদি জানান, ১৭ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ হবে। ২০ জুলাই সকালে ১১টা থেকে ভোট গণনা শুরু।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন