Homeখবরদেশদ্বিপাক্ষিক বৈঠক, পুরস্কার, প্রবাসীদের শুভেচ্ছা,  রাশিয়া ও অস্ট্রিয়া সফর শেষে দেশে ফিরলেন...

দ্বিপাক্ষিক বৈঠক, পুরস্কার, প্রবাসীদের শুভেচ্ছা,  রাশিয়া ও অস্ট্রিয়া সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী মোদী

প্রকাশিত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়া ও অস্ট্রিয়া সফর শেষে বুধবার দেশে ফিরেছেন। অস্ট্রিয়া সফরের সময় তিনি অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডার বেলেন এবং চ্যান্সেলর কার্ল নেহামার-এর সঙ্গে সাক্ষাৎ করেন এবং পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলাসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেন। ভিয়েনায় ভারতীয় প্রবাসীদের সাথেও তিনি মতবিনিময় করেন।

সফরের সময়, প্রধানমন্ত্রী চলমান বিশ্ব বিরোধ, বিশেষত ইউক্রেন সংঘাত এবং পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে দুই নেতার সঙ্গে আলোচনা করেন।

প্রধানমন্ত্রী এক্স-এ একটি পোস্টে লিখেছেন, “আমার অস্ট্রিয়া সফর ঐতিহাসিক এবং অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। আমাদের দেশের মধ্যে বন্ধুত্বের নতুন উদ্যম এসেছে। ভিয়েনায় বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করতে পেরে আমি আনন্দিত। আতিথেয়তা এবং স্নেহের জন্য চ্যান্সেলর @karlnehammer, অস্ট্রিয়ান সরকার এবং জনগণের প্রতি কৃতজ্ঞতা”। অস্ট্রিয়া সফর শেষে, প্রধানমন্ত্রী মোদী বৃহস্পতিবার সকালে দিল্লিতে পালাম বিমানবন্দরে পৌঁছান। অস্ট্রিয়া সফরের আগে মোদী প্রথমে রাশিয়ায় যান, যেখানে তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ২২তম ভারত-রাশিয়া শীর্ষ সম্মেলনে অংশ নেন। এটি ইউক্রেন সংঘাতের পর মস্কোতে তার প্রথম সফর ছিল।

সফরের সময়, তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনকে বলেন যে, ইউক্রেন সংঘাতের সমাধান যুদ্ধের ময়দানে সম্ভব নয় এবং বোমা, বন্দুক এবং গুলির মধ্যে শান্তি আলোচনা সফল হতে পারে না।

মঙ্গলবার, প্রধানমন্ত্রীকে প্রেসিডেন্ট পুতিন তাঁকে ‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টল’ পুরস্কার আনুষ্ঠানিকভাবে প্রদান করেন। দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে প্রধানমন্ত্রী মোদীর অবদানের জন্য এই পুরস্কারটি ২০১৯ সালে ঘোষণা করা হয়েছিল।

নিট ২০২৪ পরীক্ষায় প্রশ্ন ফাঁস-অনিয়মের অভিযোগ উড়িয়ে দিল কেন্দ্র

‘বিশ্বকে বুদ্ধ দিয়েছে ভারত, যুদ্ধ নয়’: মোদী

অস্ট্রিয়া সফরের সময়, প্রধানমন্ত্রী মোদী বলেন যে, ভারত বিশ্বকে ‘বুদ্ধ’ দিয়েছে, ‘যুদ্ধ’ নয়, যা শান্তি এবং সমৃদ্ধি প্রদান করে, এবং সেই জন্য দেশটি একবিংশ শতাব্দীতে তার ভূমিকা শক্তিশালী করতে চলেছে।

বুধবার ভিয়েনায় ভারতীয় প্রবাসীদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে মোদী আরও বলেন, ভারত সেরা, উজ্জ্বলতম, বৃহত্তম এবং সর্বোচ্চ মাইলফলক অর্জনের জন্য কাজ করছে।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ভিয়েনায় প্রবাসী ভারতীয়দের সঙ্গে মতবিনিময়ের সময় মোদী বলেন, “হাজার হাজার বছর ধরে, আমরা আমাদের জ্ঞান এবং বিশেষজ্ঞতা শেয়ার করেছি। আমরা ‘যুদ্ধ’ দিইনি, আমরা বিশ্বকে ‘বুদ্ধ’ দিয়েছি। ভারত সবসময় শান্তি এবং সমৃদ্ধি দিয়েছে, এবং সেই জন্য ভারত ২১তম শতাব্দীতে তার ভূমিকা শক্তিশালী করতে চলেছে।”

অস্ট্রিয়ার তার প্রথম সফরকে ‘অর্থবহ’ হিসেবে বর্ণনা করে প্রধানমন্ত্রী বলেন, ৪১ বছর পর একজন ভারতীয় প্রধানমন্ত্রী দেশটি সফর করেছেন। তিনি বলেন “এই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটেছে একটি ঐতিহাসিক মুহূর্তে। ভারত এবং অস্ট্রিয়া তাদের বন্ধুত্বের ৭৫ বছর উদযাপন করছে।” 

‘মোদী, মোদী’ স্লোগানের মধ্যে তিনি বলেন, “ভারত এবং অস্ট্রিয়া ভৌগোলিকভাবে দুই প্রান্তে অবস্থিত, কিন্তু আমাদের মধ্যে অনেক মিল রয়েছে। গণতন্ত্র উভয় দেশকে সংযুক্ত করে। আমাদের ভাগ করা মূল্যবোধ হলো স্বাধীনতা, সমতা, বহুত্ববাদ এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধা। আমাদের সমাজগুলি বহুসাংস্কৃতিক এবং বহুভাষিক। উভয় দেশ বৈচিত্র্য উদযাপন করে এবং এই মূল্যবোধগুলির প্রতিফলন ঘটানোর একটি বড় মাধ্যম হলো নির্বাচন।”

সাম্প্রতিকতম

দামি হয়েছে মোবাইল রিচার্জ, কী ভাবে সস্তায় হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন

হোয়াটসঅ্যাপ একটি জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম। তবে এই প্ল্যাটফর্মে শুধুমাত্র চ্যাট করা হয় না, এখন...

অনলাইনে খাবার অর্ডারের চার্জ বাড়াল সুইগি, জোমাটো, কত বাড়তি দিতে হবে?

প্রতি অর্ডারে ১ টাকার বৃদ্ধি গ্রাহকদের জন্য তেমন গুরুত্বপূর্ণ নয় বলেই মনে করছে সংস্থাগুলি। তবে জোমাটো প্রতিদিন ২২-২৫ লাখ অর্ডার ডেলিভার করে, যার ফলে এই ফি বৃদ্ধিতে প্রতিদিন অতিরিক্ত ২৫ লাখ টাকা আয় বাড়াবে।

অত্যাধুনিক প্রযুক্তির সাশ্রয়ী মূল্যের অ্যান্ড্রয়েড স্মার্ট লেড (Android Smart LED) টিভি আনল দেয়ু (DAEWOO)

মৌ বসু দক্ষিণ কোরিয়ার টেক ব্র্যান্ড ‘দেয়ু’ (DAEWOO) ভারতের বাজারে অত্যাধুনিক প্রযুক্তির অথচ সাশ্রয়ী মূল্যের...

১৫ একর জায়গা জুড়ে তৈরি হচ্ছে আম বন, থাকবে ১০৮ রকমের আমগাছ

মৌ বসু ফলের রাজা আম। গ্রীষ্মকালে সুমিষ্ট এই ফলের সম্ভারে মাতোয়ারা হয় বিশ্বের নানা প্রান্ত।...

আরও পড়ুন

১৫ একর জায়গা জুড়ে তৈরি হচ্ছে আম বন, থাকবে ১০৮ রকমের আমগাছ

মৌ বসু ফলের রাজা আম। গ্রীষ্মকালে সুমিষ্ট এই ফলের সম্ভারে মাতোয়ারা হয় বিশ্বের নানা প্রান্ত।...

নিজেদের দোষ ঢাকতে ‘সংবিধান হত্যা দিবস’ পালনের সিদ্ধান্ত কেন্দ্রের, মনে করেন বৃন্দা কারাত

২৫ জুন ‘সংবিধান হত্যা দিবস’ পালনের ঘোষণা করেছে মোদী সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সম্প্রতি...

৪৬ বছর পর খোলা হল পুরীর মন্দিরের রত্ন ভান্ডার, সাপ কি মিলল?

পুরীর মন্দিরের রত্ন ভান্ডারের মধ্যে কোনও সাপ মেলেনি। মন্দিরের রত্ন ভান্ডার খোলার আগে স্নেক...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম