নয়াদিল্লি :  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে অমদাবাদ-মুম্বই বুলেট ট্রেন প্রকল্পের সূচনা করবেন ১৪ সেপ্টেম্বর। ওই দিন অমদাবাদ শহরে শিলান্যাস অনুষ্ঠান হবে। সোমবার এ কথা জানালেন রেল মন্ত্রকের এক আধিকারিক।

আরও পড়ুন : মুম্বই-আমদাবাদ বুলেট ট্রেন, থাকছে মহিলা ও পুরুষের আলাদা স্নানঘর, শিশুর স্তন্যপানের জন্য ঘর

এই বুলেট ট্রেন ৭৫০ জন যাত্রী নিতে পারবে। এই ট্রেন চালু হওয়ার পর দু’টি শহরের মধ্যে যাতায়াতের সময় সাত ঘণ্টা থেকে কমে হবে তিন ঘণ্টা। যাত্রাপথে ট্রেন ১২টা স্টেশনে থামবে। প্রতি স্টেশনে দাঁড়াবে মাত্র ১৬৫ সেকেন্ড করে।

এই প্রকল্পের জন্য বইসার ও মুম্বইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্সের মধ্যে ২১ কিলোমিটার লম্বা সুড়ঙ্গ তৈরি করা হবে। তার মধ্যে ৭ কিলোমিটার সুড়ঙ্গ থাকবে জলের নীচে। গোটা লাইনটা ২০ মিটার উঁচু দিয়ে তৈরি হবে। এই গোটা প্রকল্পের জন্য খরচ হবে ১১০ লক্ষ কোটি টাকা। প্রসঙ্গত এই ব্যয়ের প্রায় ৮১% আসবে জাপানের কাছ থেকে নেওয়া ঋণ হিসেবে।

২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তবে ২০২২ সালের মধ্যেই এই কাজ শেষ করতে চায় মন্ত্রক।

আরও পড়ুন : নির্জলা দেশবাসীর ঘাড়ে হাজার হাজার কোটি টাকার বোঝা চাপিয়ে প্রধানমন্ত্রীর স্বপ্নপূরণের প্রয়াস

শিলান্যাস অনুষ্ঠানের পর দু’দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে একটা বিনিয়োগ সম্মেলনও অনুষ্ঠিত হবে। এতে যোগ দেবেন জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেইটিও) এবং জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জেআইসিএ) প্রতিনিধিরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here