বিশ্বের প্রথম ন্যানো ইউরিয়া প্ল্যান্টের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, কৃষিতে আরও এক ধাপ এগিয়ে দিল ইফকো

0

অমদাবাদ: শনিবার গুজরাতের কলোল-এ ইফকো (IFFCO)-র ন্যানো ইউরিয়া লিকুইড প্ল্যান্টের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এ ধরনের প্রকল্প বিশ্বে এই প্রথম। যা কৃষকদের উৎপাদন বাড়ানোর পথ বাতলে দেওয়ার পাশাপাশি তাঁদের আয় বৃদ্ধিতে সাহায্য করবে। ‘আত্মনির্ভর ভারত’ ও ‘আত্মনির্ভর কৃষি’র দিকে এটি একটি বড়ো পদক্ষেপ।

এ দিন গান্ধীনগরে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে জাতির সেবায় অত্যাধুনিক এই ইউরিয়া লিকুইড প্ল্যান্টটিকে উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. মনসুখ মান্ডব্য প্রমুখ।

ইফকো বিভিন্ন স্থানে ন্যানো ইউরিয়া, ন্যানো ডিএপি এবং ন্যানো মাইক্রো নিউট্রিয়েন্ট উৎপাদনের জন্য আওনলা, ফুলপুর, কলোল (সম্প্রসারণ), বেঙ্গালুরু এবং পারাদীপ, কান্ডলা, দেওঘর (বিহার) এবং গুয়াহাটি ইউনিটে ন্যানো সার উৎপাদনের জন্য অতিরিক্ত উৎপাদন ইউনিট স্থাপন করেছে। এই সমস্ত ইউনিটের মোট ৩০০০ কোটি টাকার বিনিয়োগের সঙ্গে প্রতিদিন ২ লক্ষ বোতলের ডিজাইন উৎপাদন ক্ষমতা থাকবে যার মধ্যে ৭২০ কোটি টাকার অর্ডার ইতিমধ্যেই মিলেছে। এটি হাজার হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি করবে।

এই প্ল্যান্টের কার্যকারিতা এবং এর বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে একটি ভিডিওর সাহায্যে অবহিত করেন ইফকোর এমডি ডা. ইউএস অবস্থি। যা উদ্বোধনের সময় লাইভ দেখানো হয়েছিল। উপস্থিত কৃষক ও কো-অপারেটররা প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি অনুযায়ী মাটিতে ইউরিয়ার ব্যবহার কমানোর কথা বলা হয়েছে। তিনি বলেন, ন্যানো ইউরিয়া বিপ্লবের বাহন হবে ড্রোন, কারণ তারা আধুনিক চাষের কৌশল এবং অনুশীলনগুলি প্রবর্তন করবে।

তিনি আরও বলেন, ন্যানো ইউরিয়া লিকুইড ফসলের পুষ্টির গুণমান এবং উৎপাদনশীলতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকরী বলে প্রমাণিত হয়েছে এবং ভূগর্ভস্থ জল ও পরিবেশের গুণমানে ব্যাপক ইতিবাচক প্রভাব ফেলেছে। যার ফলে বিশ্ব উষ্ণায়নের কারণগুলি উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে। ইফকো ন্যানো ইউরিয়া লিকুইডের ৩.৬০ কোটি বোতল তৈরি করা হয়েছে যার মধ্যে ইতিমধ্যেই ২.৫০ কোটি বিক্রি হয়েছে৷
সংস্থার চেয়ারম্যান দিলীপ সঙ্ঘানি বলেন, ন্যানো ইউরিয়া লিকুইড তৈরি করা হয়েছে প্রধানমন্ত্রী মোদীর আত্মনির্ভর ভারত এবং এর সহযোগী সমৃদ্ধির স্বপ্নের সঙ্গে সামঞ্জস্য রেখে কৃষকের আয় বাড়ানোর লক্ষ্যে।

উল্লেখ্য, গত বছরের শুরুতে বিশ্বের প্রথম ন্যানো ইউরিয়া (তরল) প্রবর্তন করেছিল ইন্ডিয়ান ফার্মার্স ফার্টিলাইজার কোঅপারেটিভ লিমিটেড বা ইফকো। কলোলে প্রথম ইফকো-র ন্যানো ইউরিয়া (তরল) উৎপাদন ইউনিট ১৭৫ কোটি টাকার বিনিয়োগে তৈরি করা হয়েছে এবং বর্তমানে এর প্রতিদিন ১.৫ লক্ষ ৫০০ মিলি বোতল ন্যানো ইউরিয়া উৎপাদন ক্ষমতা রয়েছে। ইফকো-র ন্যানো ইউরিয়া তরল একটি বৈপ্লবিক পণ্য এবং এটি নির্ভরযোগ্য কৃষির দিকে এক ধাপ এগিয়ে দিল।

আরও পড়তে পারেন:

জুন মাসে ক’দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

জোর করেই ফাঁসানো হয়েছিল আরিয়ানকে, এমনই মনে করছে সিট

বিজেপি-র দু’জন তৃণমূলে এসেছেন, দরজা খুলে দিলে পুরো দলটাই উঠে যাবে, দাবি অভিষেকের

অঙ্কিতার অবৈধ নিয়োগ মামলায় এ বার ববিতাকে ফোন সিবিআইয়ের, কী চাইছেন তদন্তকারীরা

হলদিয়ায় দাঁড়িয়ে শুভেন্দুকে নিশানা করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন