বারাণসী : রাহুল গান্ধী আর নরেন্দ্র মোদীর তরজা এখন তুঙ্গে। বুধবার রাহুল গান্ধী মোদীর ‘কীর্তি’ ফাঁস করার পর, বৃহস্পতিবার রাহুলকে পাল্টা আক্রমণ করেন মোদী। বৃহস্পতিবার বারাণসীতে তিনি বলেন, যতই হোক, এ বার আর ভূমিকম্প হবে না। এই শুনে রাহুলও চুপ থাকলেন না। বলেছেন, তাঁকে নিয়ে মোদীজি ব্যঙ্গ করুন, তিনি কিছু মনে করবেন না। কিন্তু তাঁর দুর্নীতি নিয়ে জনগণের প্রশ্নের জবাব দিন। 

বুধবার আক্রমণের ময়দান হিসেবে রাহুল গান্ধী বেছে নিয়েছিলেন মোদীর রাজ্য গুজরাতের মেহসানাকে। সেখানে তিনি মোদীকে এক হাত নিয়ে কেবল কথার ফোয়ারা ছোটাননি। রীতিমতো তারিখ মিলিয়ে কবে কার কাছ থেকে নরেন্দ্র মোদী কত টাকা নিয়েছিলেন তাও তুলে ধরেন। এর কয়েক দিন আগেই মোদীর হাঁড়ির খবর ফাঁস করে দেওয়ার হুমকিও দিয়েছিলেন রাহুল। তাতে যে মোদীর মুখোশ খুলে যাবে আর ভূমিকম্প হবে সেই আভাসও দেন তিনি। সেই জন্যই যে তাঁদের সংসদে কথা বলতে দেওয়া হয়নি সেই অভিযোগও করেন।

বুধবার রাহুলের কথার সূত্র ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার বারাণসীতে নাম না করে রাহুলকে খোঁচা দেন। বলেন, দেখে বেশ আনন্দ হচ্ছে যে, কী করে রাজনৈতিক বক্তৃতা দিতে হয়, তা কিছু কিছু নেতা শিখে গেছেন। বারাণসীর একটি ক্যান্সার হাসপাতালের শিলান্যাস অনুষ্ঠানের ভাষণে কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধীর প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী মন্তব্য করেন, নেতারা এখন বক্তৃতা দেওয়া শিখে গেছেন, এ বার আর ভূমিকম্প হবে না। কথা না বললেই ভূমিকম্প হত। রাহুলের বুদ্ধি ও কৌশলকে ব্যঙ্গ করে মোদী বলেন, গত ১০ বছর ধরে দেশের মানুষ জানতে পারেননি যে এই প্যাকেটের ভেতরে কী আছে। এখন তা সামনে এসেছে। দেশবাসীর কাছে পরিষ্কার হয়ে গেছে, এই প্যাকেটে কী আছে। মোদী বলেন, নোট বাতিলের পর কারো কালো টাকা বেরিয়ে পড়েছে তো কারো কালো মন। বিরোধীদের আক্রমণ করে তিনি বলেন, সংসদে বিরোধীদের নোট বাতিল নিয়ে আচরণ আর সন্ত্রাসবাদী কার্যকলাপ পাকিস্তানের ধামাচাপা দেওয়ার আচরণ একই রকম।

এ দিনই মোদীর ঠাট্টার পাল্টা তোপ দেগেছেন কংগ্রেস সহ সভাপতি। তিনি বলেন, “গতকাল তাঁর দুর্নীতি নিয়ে তাঁকে দু’-তিনটে প্রশ্ন করেছিলাম। তিনি সেই সব প্রশ্নের জবাব না দিয়ে আমাকে নিয়ে মজা করছেন। তা করুন, কিন্তু জনগণের প্রশ্নের জবাব তাঁকে দিতেই হবে।” প্যাকেট নিয়ে মোদীর ব্যঙ্গেরও জবাব দিয়েছেন রাহুল টুইটারে একটি ছবি পোস্ট করে। ছবিতে আছে মোদীর নাম এবং সহারা থেকে কোন তারিখে কত টাকা দেওয়া হয়েছে তার তালিকা। রাহুল বলেছেন, কী আছে ওই প্যাকেটগুলোতে, যা তিনি ২০১২-২০১৩ সালে হাতে নিয়েছিলেন? রাহুলের দাবি, নোট বাতিলের সিদ্ধান্ত আসলে গরিব মানুষের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here