নয়াদিল্লি : আম জনতার জন্য বিমানযাত্রার প্রকল্প ‘উড়ান (ইউডিএএন)’ চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার সিমলার উপকণ্ঠে জবরহাট্টি বিমানবন্দর থেকে দিল্লি উড়ানের সূচনা করে এই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ইউডিএএন অর্থাৎ ‘উড়ে দেশকা আম নাগরিক’। এই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, দেশের খুব সাধারণ মানুষও বিমানে চড়বেন, এটা তাঁর স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তব করতেই এই প্রকল্প চালু করা হল।

প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, এই প্রকল্পে এক ঘণ্টায় অতিক্রম করা যাবে মোটামুটি ৫০০ কিলোমিটার পথ। এই পথের জন্য লাগবে আড়াই হাজার টাকা, এর মধ্যে সব রকম শুল্ক যুক্ত করা হয়েছে। তবে দীর্ঘ পথের জন্য বা বেশি সময়ের যাত্রার ক্ষেত্রে এই ভাড়া পরিবর্তনশীল।

 

এক জন যাত্রী ৯ থেকে ৪০টি আসন বুক করতে পারবেন। এই প্রকল্পে ৫টি সংস্থার বিমান চালানো হবে। বিমানগুলি চলবে ১২৮টি রুটে। এই রুটগুলি দেশের ৭০টি বিমানবন্দরকে যুক্ত করবে। এই সংস্থাগুলির মধ্যে রয়েছে — স্পাইস জেট, এয়ার ওড়িশা, এয়ার ডেকান, টুর্বোমেগা ও এয়ার ইন্ডিয়ার সহায়ক সংস্থাগুলি। বিমানের ৫০% আসন এই প্রকল্পের জন্য রাখা হচ্ছে। এর সাহায্যে ছোটো শহরগুলি বড় শহরের সঙ্গে আকাশপথেও যুক্ত হবে।

 

প্রসঙ্গত, বিমান পরিবহণ শিল্প দেশের উদীয়মান শিল্পের পর্যায়ে পড়লেও, তা যথেষ্ট গুরুত্বপূর্ণ। দেশের প্রথম জাতীয় বিমান পরিবহণ নীতি ঘোষণা করা হয় গত বছরের জুন মাসে। তার চার মাস পর এই উড়ান প্রকল্প ঘোষণা করা হয়েছিল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here