করোনাভাইরাসের পরীক্ষা করতে পারবে বেসরকারি ল্যাবরেটরিগুলিও

0
প্রতীকী ছবি

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (US FDA) অনুমোদিত কোভিড -১৯ (Covid-19) টেস্টিং কিট-সহ বেসরকারি পরীক্ষাগারগুলি করোনাভাইরাসের সন্দেহজনক ক্ষেত্রগুলিতে পরীক্ষা শুরু করতে পারে। বর্তমানে যে সরকারি ল্যাবরেটরিগুলিতে পরীক্ষা করা হচ্ছে, সেগুলির সঙ্গে বাড়তি সংখ্যক কেন্দ্র সংযুক্তকরণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই জাতীয় পরীক্ষার ব্যয়ও নির্দিষ্ট করা হবে।

এখনও পর্যন্ত শুধুমাত্র সরকারি ল্যাবগুলিই পরীক্ষা চালিয়ে যাচ্ছে। করোনাভাইরাস (Coronavirus) প্রাদুর্ভাব বেড়ে চলায় ল্যাবের সংখ্যাও বেড়ে হয়েছে ১১১। কিছুদিন আগেও কোভিড -১৯-এর জন্য পরীক্ষার জন্য সরকারি ল্যাবের সংখ্যা ছিল ৭০-এর কম। বেসরকারি ল্যাবগুলিকে অনুমতি দেওয়ায় এই সংখ্যা আরও বাড়বে। সে ক্ষেত্রে করোনাভাইরাস মোকাবিলায় বেসরকারি ল্যাবগুলির অন্তর্ভুক্তি সাধারণ মানুষকে অনেকটাই সহায়তা করবে।

নিউমোনিয়ায় আক্রান্ত রোগী এবং সমস্ত হাসপাতালের আইসিইউ-তে ভরতি রোগীদের জন্য কোভিড-১৯ পরীক্ষা বাধ্যতামূলক করেছে সরকার। অন্য দিকে বিদেশ ভ্রমণের ইতিহাস রয়েছে অথবা তাঁদের সংস্পর্শে আসার সমস্ত ব্যক্তির জন্যও কোভিড -১৯ পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে সবমিলিয়ে ক্রমশ বাড়ছে পরীক্ষার চাপ। সে দিকে নজর রেখেই নির্দিষ্ট মানদণ্ড ব্যবহারকারী বেসরকারি ল্যাবরেটরিগুলিতেও পরীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

অন্য দিকে, আইসিএমআর জানিয়েছে, এই রোগের কমিউনিটি ট্রান্সমিশন বা সম্প্রদায়ের সংক্রমণ এখনও নথিভুক্ত করা হয়নি। এটি কোনো সম্প্রদায়ের মধ্যে ছড়িয়ে পড়ার প্রমাণ পেলে পরীক্ষার কৌশলটি আরও পরিবর্তন করা হবে।

আরও পড়ুন: করোনাভাইরাস প্রাদুর্ভাব: আক্রান্ত আরও ৯ জন, মোট সংখ্যা বেড়ে ৩২৪

বেসরকারি ল্যাবগুলিকে পরীক্ষার অনুমতি দেওয়ার ব্যাপারে কেন্দ্র শনিবার জানায়, নিবন্ধিত চিকিৎসকের মাধ্যমে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর জারি করা পরীক্ষার নির্দেশিকা এবং প্রোটোকলের ভিত্তিতে তারা এ কাজ করতে পারে। কিটগুলির জন্য মার্কিন এফডিএ-র অনুমোদনের নমুনা এবং এসওপিগুলি বাদে সংগ্রহ পদ্ধতির জৈব-সুরক্ষার বিষয়টিকে মূল মানদণ্ড হিসাবে বিবেচনা করা হবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন