Rajith Kumar, a Botany professor

ওয়েবডেস্ক: কেরলের এক উদ্ভিদবিদ্যার অধ্যাপক এক অজানা এবং বিতর্কিত মন্তব্যের জন্ম দিলেন। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, রাজীত কুমার নামের ওই অধ্যাপক প্রকাশ্যে মন্তব্য করেন, ‘যে সমস্ত মেয়েরা পুরুষদের মতো পোশাক পরে, শেষমেশ তারা রূপান্তরকামী সন্তানের জন্ম দেয়।’ বামশাসিত কেরলের অধ্যাপকের এই মন্তব্য নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে রাজ্য জুড়ে।

রাজীত একটি সভায় বক্তব্য রাখতে গিয়ে বলেন, ‘মেয়েরা জিনস্ পরলে রূপান্তরকামী সন্তানের জন্ম দেয়। যে কারণে কেরলে প্রায় ছ’লক্ষেও বেশি রূপান্তরকামী মানুষ আছে। যে সমস্ত পরিবারে পুরুষ এবং মহিলা নিজেদের মতো করে জীবনযাপন করেন এক মাত্র তাঁরাই সুস্থ সন্তানের জন্ম দেন।’ এর পরেও তিনি যোগ করেন, ‘যারা ভালো চরিত্রের নয়, তাদের সন্তানেরা অটিস্টিক এবং সেরিব্রাল পালসির মতো দুরারোগ্য ব্যাধিতে ভুগে থাকে।’

আরও পড়ুন: ‘তরমুজের মতো বুক ছাত্রীদের’, অধ্যাপকের মন্তব্যের প্রতিবাদে পথে পড়ুয়ারা

তবে এই প্রথমবার নয়। এর আগেও ছাত্রীদের প্রতি কু-মন্তব্যের জেরে বহুসমালোচিত হয়েছেন রাজীত। রাজ্যের রাজধানী তিরুবন্তপুরমে একটি মহিলা কলেজে তিনি ছাত্রীদের উদ্দেশে বিরুপ মন্তব্য করায় তাঁকে পড়ুয়াদের চরম বিক্ষোভের মুখে পড়তে হয়।

রাজ্য করার সিদ্ধান্ত নিয়েছে রাজীতের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়ার। এবং সরকারি স্কুল-কলেজে সচেতনতা মূলক কর্মসূচি থেকে তাঁকে ছেঁটে ফেলারও সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here