গুরুর সঙ্গে সেলফি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উদ্যোগে সমালোচনায় সরব শিক্ষাবিদরা

0
Selfie with Guru
ইন্ডিয়া টিভি থেকে নেওয়া প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: গুরুপূর্ণিমা উদ্‌যাপনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দেশের বিভিন্ন কলেজগুলির উদ্দেশে সার্কুলার জারি করেছিল। বলা হয়েছিল ইউজিসির ‘#সেলফিউইথগুরু’ বা ‘গুরু’র সঙ্গে সেলফি উদ্যোগে অংশ নিতে। কমিশনের এহেন উদ্যোগ নিয়ে সমালোচনায় সরব হলেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ থেকে শিক্ষকরাও।

গুরুপূর্ণিমা উপলক্ষে গত সোমবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশাঙ্ক চালু করেন ‘#সেলফিউইথগুরু’। যেখানে সমস্ত পড়ুয়াকে শিক্ষকের সঙ্গে সেলফি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার আহ্বান জানান তিনি। মন্ত্রীর এই ঘোষণার পরই ইউজিসির সচিব রজনীশ জৈন সার্কুলার জারি করেন। বলা হয়, গুরুপূর্ণিমার দিন নিজের শিক্ষকের সঙ্গে সেলফি তুলে বিশ্ববিদ্যালয় এবং কলেজ পড়ুয়ারা যেন নিজেদের সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্টে পোস্ট করে। তবে শিক্ষাবিদদের দাবি, এ ভাবে গুরু-কে সম্মান জানানোর পন্থা খুবই ‘ঠুনকো’।

আন্না বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য এম কে সুরাপ্পা ইউজিসির এহেন উদ্যোগকে ‘কিম্ভুতকিমাকার’ বলতেও ছাড়েননি। তিনি বলেন, “বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলির কাজ পড়ুয়াদের জ্ঞান বৃদ্ধি করা। সেলফি তোলা কোনো ভাবেই শিক্ষাগত সক্রিয়তার মধ্যে পড়ে না। ফলে এই ধরনের নির্দেশিকা জারি করে ইউজিসি নিজের অক্ষমতা প্রকাশ করে ফেলছে”।

বিশিষ্ট শিক্ষাবিদ তথা ওই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সব-উপাচার্য ই বালাগুরুস্বামী বলেন, “নিজের গুরুর সঙ্গে সেলফি তুলতে না বলেও ইউজিসি শিক্ষার মানোনন্নয়নে বহুবিধ পদক্ষেপ নিতে পারে। সেলফি তোলা মোটেই সম্মান জানানোর সমার্থক নয়”।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন