বেঙ্গালুরু: চলতি আর্থিক বছরে প্রভিডেন্ট ফান্ডে সুদের হার কমছে ০.১৫ শতাংশ।  ইমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড সংগঠনের যে শীর্ষ সভা পিএফ-এর ব্যাপারে সিদ্ধান্ত নেয়, সোমবার  বেঙ্গালুরুতে সেই সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ (সিবিটি)-এর বৈঠক বসে। সেই বৈঠকের পরে ইন্ডিয়ান ন্যাশনাল ট্রেড ইউনিয়ন কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট অশোক সিংহ এই খবর দেন। একই খবর দেন বিজেপি-র শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সংঘের সাধারণ সম্পাদক ব্রিজেশ উপাধ্যায়।  

২০১৫-২০১৬ আর্থিক বছরে এই সুদের পরিমাণ ছিল ৮.৮০ শতাংশ। পরিবর্তিত সুদের হার দাঁড়াল ৮.৬৫ শতাংশ। দেশ জুড়ে প্রায় চার কোটি কর্মী তাঁদের আয়ের অংশ নিয়মিত জমা রাখেন প্রভিডেন্ট ফান্ডে। কর্মীরা মাসিক বেতনের ১২ শতাংশ অর্থ  রাখেন এই ফান্ডে। সরকারের নতুন নীতির ফলে ক্ষতিগ্রস্ত হবেন প্রত্যেক কর্মীই।

২০১৫-১৬ আর্থিক বছরেই প্রভিডেন্ট ফান্ডে সুদের হার ৮.৭% করতে চেয়েছিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। কিন্তু শ্রমিক সংগঠনগুলির প্রতিবাদের মুখে পড়ে অর্থ মন্ত্রক সেই প্রচেষ্টা থেকে সরে আসে। এ বার আর আটকানো গেল না অর্থ মন্ত্রককে। শ্রম মন্ত্রক চলতি আর্থিক বছরেও সুদের হার ৮.৮ শতাংশে রেখে দিতে চাইলেও তাদের ইচ্ছা গ্রাহ্য হল না। উল্লেখ্য, কেন্দ্রের শ্রমমন্ত্রী সিবিটির নেতৃত্বে।   

পিএফের সুদের হার কমে যাওয়ার খবর ছড়িয়ে পরার সঙ্গে সঙ্গেই ধ্বস নামে শেয়ার বাজারে। সেনসেক্স পড়ে যায় ১১৪. ৮৬ পয়েন্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here