নিটে বসার ন্যূনতম বয়স ১৭, জানাল পঞ্জাব-হরিয়ানা হাইকোর্ট

0
326

চণ্ডীগড় : অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা বা নিটে বসার ন্যূনতম বয়স ১৭, জানিয়ে দিল পঞ্জাব-হরিয়ানা হাইকোর্ট।  বিচারপতি আর কে জৈনের বেঞ্চ জানিয়েছে, ১৭ বছরের নীচে এই পরীক্ষায় বসা মানে আবার বসতে পারার একটি সুযোগকে নষ্ট করা।

এই প্রবেশিকা পরীক্ষায় সাধারণ বিভাগের ছাত্রছাত্রীরা তিন বার বসতে পারেন। তাই সতেরো বছরের আগে পরীক্ষায় বসা মানে একটি সুযোগকে নষ্ট করা।

পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টে এই বয়সের শর্তকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেন জিন্দের বাসিন্দা রণবীর সিং মালিক নামে এক ব্যক্তি। তাঁর যুক্তি ভারতীয় মেডিক্যাল কাউন্সিল আইন অনুযায়ী এই পরীক্ষায় বসার জন্য এ রকম কোনো বয়েসের সীমা বলা নেই।

এর আগে এই মামলা চলাকালীন আদালত তাঁর ছেলেকে অনলাইনে পরীক্ষার আবেদনপত্র জমা দিতে বলে।

আরও পড়ুন: নার্সারি থেকে ডক্টরেট, মেয়েদের জন্য বিনামূল্যে শিক্ষা চালু হচ্ছে পঞ্জাবে

মামলায় কেন্দ্র আদালতকে বলে মেডিক্যাল কাউন্সিলের নিয়ম অনুযায়ী অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষায় বসার ন্যূনতম বয়স ১৭ বছর। এ ব্যাপারে কেন্দ্র আদালতকে ইলাহাবাদ হাইকোর্টের একটি রায়ের উল্লেখ করে।

এই রায়ের পর আবেদনকারী আদালতের কাছে আবেদন প্রত্যাহারের অনুমতি চান এবং তাঁর ছেলে যাতে তিন বার পরীক্ষায় বসতে পারে তার জন্য উচ্চ আদালতের কাছে আবেদন করেন। কেন্দ্রের আইনজীবী এই আবেদনের বিরোধিতা করেন। আদালত আবেদনকারীর আবেদনকে খারিজ করে দিয়ে জানিয়েছে, তাঁর ছেলে ইতিমধ্যে এক বার পরীক্ষায় বসেছে এবং তথ্যকে ভুল ভাবে উপস্থাপিত করেছে। তাই ওই ব্যক্তির ছেলে আরও দু’বার অভিন্ন প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here