কাকে বেছে নেওয়া উচিত জানিয়ে পঞ্জাবের মুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব ফেরালেন অম্বিকা সোনি

0

নয়াদিল্লি: মুখ্যমন্ত্রীপদ থেকে শনিবার ইস্তফা দিয়েছেন ক্যাপ্টেন অমরিন্দর সিংহ (Amarinder Singh)। এর পরই কংগ্রেস নেত্রী অম্বিকা সোনিকে (Ambika Soni) পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব জানান রাহুল গান্ধীর। সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে অম্বিকা জানান, কোনো শিখ নেতাকেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী করা উচিত।

বছর ঘুরলেই পঞ্জাবে বিধানসভা ভোট। রাহুলের সঙ্গে বৈঠকে অম্বিকা স্পষ্ট করেই জানিয়ে দেন, মুখ্যমন্ত্রীপদে এক জন শিখ না থাকলে ‘প্রভাব’ পড়তে পারে।

সংবাদ সংস্থা এএনআই-কে অম্বিকা বলেন, “আমি চণ্ডীগড়ে যাচ্ছি না। সেখানে সাধারণ সম্পাদক এবং পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক চলছে। তাঁরাই সিদ্ধান্ত নেবেন এবং হাইকম্যান্ডকে জানাবে। আমি আমার অবস্থান পরিষ্কার করে দিয়েছি যে পঞ্জাবের জন্য একজন শিখ মুখ থাকা দরকার”।

অমরিন্দর ইস্তফা দেওয়ার পরই কংগ্রেস পরিষদীয় দলের সদস্যদের সঙ্গে বৈঠক করছেন দলের তিন জন পর্যবেক্ষক। পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য তিনজনই দলীয় হাইকম্যান্ডের কাছে রিপোর্ট করবেন।

Shyamsundar

জানা যায়, দলের একটা অংশ ঠিক করেছিল, পঞ্জাব প্রদেশ কংগ্রসের প্রাক্তন সভাপতি সুনীল জাখরকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হবে। তবে সেই নামটি বিবেচনায় রেখে এই পদের জন্য প্রতাপ সিংহ বাজওয়া, সুখবিন্দর সিংহ রান্ধওয়া, রণবীর সিংহ বিট্টুর মতো কয়েকজনের নাম বিবেচনা করছে কংগ্রেস।

বেশ কয়েক মাস ধরেই অন্তর্দ্বন্দ্বে জর্জরিত পঞ্জাব কংগ্রেস। যার ফলশ্রুতিতে শনিবার ইস্তফা দিয়েছেন অমরিন্দর। এর পরই শোনা যায়, নভজ্যোত সিংহ সিধুর শিবির থেকেই কেউ পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারেন। এমনকী সিধু নিজের নামও তুলে ধরতে পারেন শীর্ষ পদের জন্য।

তবে তাঁর উত্তরসূরি হিসেবে পঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে যদি নভজ্যোৎ সিংহ সিধুর কথা ভাবে কংগ্রেসের হাইকম্যান্ড, তা হলে তিনি সেটার তীব্র বিরোধিতা করবেন। কারণ সিধু ভারতের নিরাপত্তার জন্য বিপজ্জনক। মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পর এএনআই-কে সাক্ষাৎকারে এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন পঞ্জাবের সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

গা গুলোয়! তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয়কে লাগাতার কটাক্ষ কবীর সুমনের

আইকোর মামলায় মানস ভুঁইয়াকে তলব করল সিবিআই

ভবানীপুরের ভোটের দিনই রুজিরা বন্দ্যোপাধ্যায়কে ডেকে পাঠাল দিল্লির আদালত

বিটকয়েন মাইনিং পরিবেশের জন্য বড়োসড়ো বিপদের কারণ, বলছে গবেষণা

পশ্চিমবঙ্গের ছয় জেলায় সক্রিয় কোভিডরোগীর সংখ্যা একশোর কম, একটি জেলায় কুড়িরও কম

বিদায়যাত্রা শুরু হওয়ার নামগন্ধ নেই, প্রলম্বিত বর্ষার জন্য তৈরি হচ্ছে ভারত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন