সোমবার থেকে সব শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলে দিচ্ছে পঞ্জাব সরকার

0

খবরঅনলাইন ডেস্ক: দৃষ্টান্তমূলক পদক্ষেপ করল পঞ্জাব সরকার। সোমবার থেকে স্কুল খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে তারা। অন্য রাজ্যগুলোর মতো শুধুমাত্র বড়ো ক্লাসের পড়ুয়াদের জন্য নয়, শিশুরাও স্কুলে গিয়ে পড়তে পারবে বলে জানানো হয়েছে।

শনিবার এই মর্মে একটি চিঠি লিখেছেন পঞ্জাবের অতিরক্ত মুখ্যসচিব। সেখানে তিনি বলেছেন যে ২ অগস্ট, সোমবার থেকে স্কুল খোলা যাবে। তবে পঠনপাঠন চালু হলেও, স্কুলে কোভিড সতর্কতা মেনে চলতে হবে বলে জানানো হয়েছে।রাজ্য স্কুল শিক্ষা দফতর সেই মর্মে নির্দেশিকা প্রকাশ করবে বলে জানানো হয়েছে।

Shyamsundar

স্কুল খোলার নির্দেশ দেওয়া হলেও রাজ্যে চলমান বিধিনিষেধ আগামী ১০ অগস্ট পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে। পরবর্তীকালে তা আরও বাড়তে পারে। কোভিডের বিরুদ্ধে শিশুদের প্রতিরোধ ক্ষমতা বেশি। তাই স্কুলের পঠনপাঠন বন্ধ রাখার প্রয়োজন নেই বলে সম্প্রতি জানান বিশেষজ্ঞরা। তার পরই স্কুল খোলার সিদ্ধান্ত নিল পঞ্জাব সরকার।

বর্তমানে অনেক ক্ষেত্র থেকেই স্কুল খোলার দাবি উঠছে। সম্প্রতি স্কুল খোলার পক্ষে জোর সওয়াল করেছেন এইমসের প্রধান ড. রনদীপ গুলেরিয়া। অনেক রাজ্যেই, বিশেষ করে উত্তর ভারতে কার্যত তলানিতে এসে ঠেকেছে করোনার সংক্রমণ। এর পরেই স্কুল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, গত মার্চে ভারতের যে দু’তিনটে রাজ্য থেকে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছিল, তার মধ্যে পঞ্জাবও ছিল। একটা সময় দৈনিক ৭-৮ হাজার মানুষ আক্রান্ত হতেন এই রাজ্যে। কিন্তু গত ২৪ ঘণ্টায় হয়েছেন মাত্র ৪৮ জন।

আরও পড়তে পারেন নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে কাশ্মীরে নিহত পুলওয়ামা হামলার অন্যতম চক্রী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন