আড়াই মাসের মন্ত্রী! টেন্ডারে কমিশন দাবির অভিযোগে বরখাস্ত, গ্রেফতার পঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী

0

চণ্ডীগড়: মেরেকেটে আড়াই মাস আগে মন্ত্রীপদে শপথগ্রহণ। এরই মধ্যে দুর্নীতির অভিযোগে মিলেছে জোরালো প্রমাণ। পঞ্জাবের স্বাস্থ্যমন্ত্রী বিজয় সিংলাকে মঙ্গলবার মন্ত্রীসভা থেকে বরখাস্ত করলেন মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। অভিযোগ, টেন্ডারে এক শতাংশ কমিশন দাবি করেছিলেন সিংলা। মন্ত্রিত্ব থেকে অপসারণের পরপরই পঞ্জাব পুলিশের দুর্নীতি দমন শাখা গ্রেফতার করে তাঁকে।

স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়ামাত্রই পদক্ষে নেন মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। সরাসরি বরখাস্ত করেন বিজয়কে। স্বাধীনতার পর থেকে দেশের ইতিহাসে এটাই দ্বিতীয় কোনো ঘটনা, যেখানে এক জন মুখ্যমন্ত্রী নিজের মন্ত্রীসভার কোনো সদস্যর বিরুদ্ধে এহেন পদক্ষেপ নিলেন। এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও নিজের মন্ত্রীসভার এক সদস্যকে বরখাস্ত করেছিলেন। ঘটনাচক্রে, দিল্লি এবং পঞ্জাব- দুই জায়গাতেই সরকারে রয়েছে আম আদমি পার্টি।

একটি ভিডিওবার্তায় মুখ্যমন্ত্রী মান বলেন, “এক শতাংশ দুর্নীতিও সহ্য করা হবে না। জনগণ অনেক আশা নিয়ে আম আদমি পার্টিকে ভোট দিয়েছেন, ক্ষমতায় এনেছেন। আমাদের সজাগ থাকতে হবে, মর্যাদা রাখতে হবে। যতদিন ভারতে অরবিন্দ কেজরিওয়াল এবং ভগবন্ত মানের মতো সৈনিক রয়েছে, ততদিন দুর্নীতির বিরুদ্ধে এই লড়াই চলবে”।

অরবিন্দ কেজরিওয়ালের ‘দুর্নীতিরিবোধী মডেল’ অনুসরণ করেই এই পদক্ষেপ নিয়েছে পঞ্জাবের শাসক দল। অন্য দিকে, সিংলাও নিজের অপরাধের কথা স্বীকার করেছেন বলে জানান মুখ্যমন্ত্রী মান।

এই সিদ্ধান্তের জন্য ভগবন্ত মানের প্রশংসা করেছেন কেজরিওয়াল। টুইটারে লেখেন, “আপনাকে নিয়ে আমি গর্বিত ভগবন্ত। আপনার এই কঠোর পদক্ষেপ আমার চোখে জল এনেছে। পুরো জাতি আজ আপ-কে নিয়ে গর্ব বোধ করছে”।

আপ-এর তরফে পঞ্জাবের দায়িত্বপ্রাপ্ত নেতা এবং রাজ্যসভার সাংসদ রাঘব চাড্ডা টুইটারে লেখেন, “আম আদমি পার্টিই একমাত্র রাজনৈতিক দল যারা অখণ্ডতা, সাহস এবং সৎ পথে চলার কথা শুধু মুখেই নয়, কাজেও করে দেখানোর ক্ষমতা ধরে। যা আমরা দিল্লিতে আপ সরকারের ক্ষেত্রে দেখেছি, এ বার পঞ্জাবেও একই ঘটনার সাক্ষী হলাম আমরা”।

আরও পড়তে পারেন:

স্বাস্থ্য ভবনে ফের ধুন্ধুমার পরিস্থিতি! রাস্তায় বসে পড়লেন আন্দোলনকারীরা, ব্যাপক যানজট

প্রত্যাবর্তনের পরই তৃণমূলে গুরুদায়িত্ব পেলেন অর্জুন সিংহ

সরকারি কর্মচারীদের জন্য সুখবর! পেনশনের নিয়মে বড়ো পরিবর্তন কেন্দ্রের

শিক্ষিকা হওয়ার স্বপ্ন পূরণ হলেও আন্দোলন থেকে সরতে নারাজ সোমা

প্রচুর সংখ্যক মহিলা পুলিশকর্মী নিয়োগ করবে রাজ্য, ছাড়পত্র মিলল মন্ত্রীসভার বৈঠকে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন