পানাজি: গোয়াতে আসনের বিচারে সংখ্যালঘু হয়েও, নানা দলকে জুটিয়ে সরকার গড়েছে বিজেপি। আর সেই সরকারের হাল ধরতে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব ছেড়ে চলে আসেন মনোহর পররিকর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর গুরুত্বপূর্ণ পদ ছেড়ে তাঁর আবারও গোয়ার মতো ছোটো রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার সিদ্ধান্তে অবাক হয়েছিল দেশের রাজনৈতিক মহল থেকে আম জনতা। কারণ জানতে চাওয়ায় প্রাথমিক ভাবে পররিকর বলেছিলেন, দিল্লিতে তাঁর শরীর ভালো থাকছে না, তাই গোয়ায় ফেরার সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু শুক্রবার বি আর অম্বেডকরের জন্মদিন উপলক্ষে আয়োজিত এক সভায় আসল সত্যটি জানালেন গোয়ার মুখ্যমন্ত্রী পররিকর।

এদিন পররিকর বলেন, “কাশ্মীরের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে আমার ওপর নানা চাপ ছিল। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে সেগুলো আমায় সামলাতে হত। দিল্লি আমার কাজের এলাকা নয় ফলে সবসময়ই মনে হত আমি চাপের মধ্যে রয়েছি। তাই যখনই সুযোগ পেয়েছি, গোয়ায় ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছি”।

প্রাক্তন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী এদিন বলেন, কাশ্মীর সমস্যার সমাধান সহজ নয়। এর জন্য দীর্ঘমেয়াদি নীতি তৈরির প্রয়োজন।

“এমন কিছু বিষয় থাকে, যেগুলো নিয়ে কম আলোচনা করা দরকার, বেশি পদক্ষেপ করা দরকার। যখনই আপনি বসে আলোচনা করতে যাবেন, বিষয়টি জটিল হয়ে যাবে”, বলেন মনোহর।

গত সপ্তাহেই শ্রীনগর লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে রেকর্ড সংখ্যাক কম ভোট পড়েছে কাশ্মীরে। নির্বাচন চলাকালীন নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয়েছে ৮জন কাশ্মীরি তরুণ ও কিশোরের। আহত হয়েছেন প্রায় ২০০ জন। এর মধ্যেই কাশ্মীর নিয়ে মুখ খুলে পররিকর কাকে বার্তা দিতে চাইলেন, তাই নিয়ে আলোচনা শুরু হয়েছে ওয়াকিবহাল মহলে।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here